বৃহস্পতিবার

ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ


খবর

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে সঙ্গী হবে সুইডেন

প্রকাশ: ৭ ফেব্রুয়ারি ২০২৪, দুপুর ১:০৯

টেকওয়ার্ল্ড প্রতিবেদক

Card image

ছবি: সংগৃহীত

 আইটি ও টেলিকমে উদ্ভাবন ও টেকসই এর ক্ষেত্রে সুইডেনের বেশ কিছু প্রতিষ্ঠান এগিয়ে রয়েছে। এদের মধ্যে এরিকসন নিয়মিত সহযোগিতার ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নেও সঙ্গী থাকবে।

‘ক্যাশলেস সোসাইটি’ এবং স্টকহোমের মতো স্টার্টআপ হাব হতে প্রযুক্তি স্থানান্তর, বিনিয়োগ বৃদ্ধি, রফতানি আয় বাড়ানো এবং কর্মসংস্থান তৈরিতে সুইডেনের সঙ্গে হাঁটবে বাংলাদেশ।

এ নিয়ে বুধবার (৭ ফেব্রুয়ারি) সচিবালয়ের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্সান্দ্রা বার্গ ভন লিন্ডে।

বৈঠকে বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ, স্টার্টআপ বাংলাদেশ ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ ও হাইটেকপার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরউল্লাহ্সহ মন্ত্রণালয়ের শীর্ষ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সংবাদিকদের এমনটাই জানিয়েছেন তারা। অ্যালেক্সান্দ্রা বার্গ ভন লিন্ডে বলেছেন, আইটি ও টেলিকমে উদ্ভাবন ও টেকসই এর ক্ষেত্রে সুইডেনের বেশ কিছু প্রতিষ্ঠান এগিয়ে রয়েছে। এদের মধ্যে এরিকসন নিয়মিত সহযোগিতার ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নেও সঙ্গী থাকবে। আমি মনে করি, পারস্পরিক সহযোগিতা আরও এগিয়ে নিতে আজকের বৈঠক খুবই গঠনমূলক ও ফলপ্রসূ ছিলো।

বৈঠক নিয়ে টেলিকম ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেছেন, স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে বাংলাদেশ ও সুইডেন একসঙ্গে কাজ করবে। দুই দেশ ও দুই দেশের কল্যাণে এই বন্ধুত্ব আগামীতেও অব্যাহত থাকবে।

পলক জানান, গত ৩০ বছরের অংশীদারিত্বের পথ ধরে আগামী ১৭ বছর বাংলাদেশের টেলকম অবকাঠামোর উন্নয়নের পাশাপাশি আইসিটি পণ্য ও সেবা রফতানি, বিনিয়োগ বৃদ্ধিতে সুইডেন দেশের ২০টি বিশ্ববিদ্যালয়ে গবেষণা উন্নয়ন কেন্দ্র স্থাপনে সহযোগিতা করবে। এছাও ৫জি প্রযুক্তি নলেজ শেয়ারিং, স্টার্টআপ খাতে পারস্পরিক সহযোগিতায় শিগগরিই বাংলাদেশ-সুইডেন আইটি পোর্টাল চালু করা হবে। আগামী জুলাই মাসে অনুষ্ঠিতব্য স্টার্টআপ সামিটে এরিকসন, স্পটিফাই, ব্লুটুথ, ভলভো’র মতো প্রতিষ্ঠানগুলো অংশ নেবে।

সংবাদটি পঠিত হয়েছে: ৯২ বার

SPACE FOR AD (760 X 180)

খবর সম্পর্কিত নিউজ