বৃহস্পতিবার

ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ


ট্রেন্ডিং

সাইবার হামলার অন্যতম লক্ষ্যবস্তু এখন শিক্ষাপ্রতিষ্ঠান

প্রকাশ: ৩ ফেব্রুয়ারি ২০২৪, সকাল ৯:০৩

টেকওয়ার্ল্ড প্রতিবেদক

Card image

ছবি: সংগৃহীত

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বর্তমানে সাইবার হামলার অন্যতম লক্ষ্যবস্তু হিসেবে ব্যবহার করা হচ্ছে।

বিগত বছর সাইবার নিরাপত্তা খাতে র‍্যানসমওয়্যার হামলা অন্যতম ঝুঁকি হিসেবে চিহ্নিত হয়েছিল। সম্প্রতি এ বিষয়ে গত বছরের চতুর্থ প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করেছে সিসকো টালোস।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বর্তমানে সাইবার হামলার অন্যতম লক্ষ্যবস্তু হিসেবে ব্যবহার করা হচ্ছে।

চতুর্থ প্রান্তিকে সিসকো টালোসের কোয়ার্টারলি ট্রেন্ডস প্রতিবেদনে র‍্যানসমওয়্যার হামলা উল্লেখযোগ্য বেড়ে যাওয়ার তথ্য উঠে এসেছে। সিসকো টালোসের হিসাব অনুযায়ী, বিভিন্ন ধরনের সাইবার হামলার মধ্যে র‍্যানসমওয়্যারের ঘটনা প্রায় ২৮ শতাংশ ছিল, যা গত প্রান্তিকের তুলনায় ১৭ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে প্লে, ক্যাকটাস, ব্ল্যাকস্যুট ও নোস্কেপসহ কিছু সক্রিয় র‍্যানসমওয়্যার হামলা পরিচালনাকারী গ্রুপের কথা বলা হয়েছে। সাম্প্রতিক অনেক হামলার পেছনে এসব গ্রুপের হাত রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে এএলপিএইচভি বা ব্ল্যাকক্যাট নামে আরেকটি বড় র‍্যানসমওয়্যার হামলাকারী গ্রুপ এ সময়ে নিষ্ক্রিয় ছিল।

সিসকো টালোস আরো জানায়, গত বছর সর্বাধিক র‍্যানসমওয়্যার হামলার শিকার হওয়া খাত ছিল স্বাস্থ্যসেবা, জনস্বাস্থ্য, জনপ্রশাসন ও শিল্পোৎপাদন।

প্রচলিতভাবে শিল্পোৎপাদন খাতের পাশাপাশি এখন শিক্ষা খাতেও এ ধরনের হামলা বেশি হচ্ছে বলে জানা গেছে। প্রতিবেদনে আরো জানানো হয় র‍্যানসমওয়্যার হামলার ক্ষেত্রে হ্যাকাররা প্রায়ই ফাঁস হওয়া লগ ইন করার তথ্য ও অ্যাপের কোনো ত্রুটি কাজে লাগিয়ে হামলা চালায়।

স্ক্রিনকানেক্ট ও এনিডেস্কের মতো রিমোট অ্যাকসেস সুবিধা দেয়া সফটওয়্যারগুলো প্রায় ২৫ শতাংশ র‍্যানসমওয়্যার হামলার ক্ষেত্রে ভূমিকা রেখেছে।

র‍্যানসমওয়্যার হামলার বিরুদ্ধে সাইবার সুরক্ষা জোরদার করতে প্রতিবেদনে মাল্টি ফ্যাক্টর অথেনটিকেশন (এমএফএ) পদ্ধতি বাস্তবায়নের গুরুত্বের ওপর জোর দিয়েছেন প্রযুক্তিবিদরা। মাল্টি ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার না করার বিষয়টি তাদের গবেষণায় প্রাথমিক নিরাপত্তা দুর্বলতা হিসেবে চিহ্নিত হয়েছে।

বাজার বিশ্লেষক ও প্রযুক্তিবিদদের তথ্যানুযায়ী, নির্ভরযোগ্য নিরাপত্তা ব্যবস্থা অবলম্বন হচ্ছে র‍্যানসমওয়্যারের বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষার একমাত্র পথ। এছাড়া সম্প্রতি কানসাস সিটি ট্রান্সপোর্ট এজেন্সি মেডুসা র‍্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে।

ব্লিপিং কম্পিউটার তাদের প্রতিবেদনে জানিয়েছে, হ্যাকাররা চুরি করা তথ্যের জন্য ২০ লাখ ডলার র‍্যানসম বা অর্থ দাবি করে।

তদন্তে জানা গেছে, মেডুসা র‍্যানসমওয়্যার গ্রুপ এ ঘটনার পেছনে রয়েছে। হ্যাকাররা কেসিএটিএ থেকে চুরি করা তথ্য এরই মধ্যে ডার্ক ওয়েবে ফাঁস করে দিয়েছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। সূত্র: বণিকবার্তা, টেক টাইমস।

সংবাদটি পঠিত হয়েছে: ৮১ বার

SPACE FOR AD (760 X 180)

ট্রেন্ডিং সম্পর্কিত নিউজ


Card image

‘সাইবার হামলার ঝুঁকিতে হাসপাতালগুলো’

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪
Card image

এআই নিয়ন্ত্রণ করা যায় না: গবেষণা

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪