বৃহস্পতিবার

ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ


অটোমোবাইল

ইলেকট্রিক গাড়ি, এক চার্জে চলে ৮৫৭ কিলোমিটার

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, বিকাল ৫:০৯

টেকওয়ার্ল্ড প্রতিবেদক

Card image

ছবি: সংগৃহীত

এই চার চাকা সম্পূর্ণ ইলেকট্রিক। যা তৈরি হয়েছে ভারতেই। জার্মান সংস্থা মার্সিডিজ-বেঞ্জের দুর্ধর্ষ গাড়ি ইকিউএস মডেলটি কিনেছেন।

ভারতীয় কণ্ঠশিল্পী শান নতুন ইলেকট্রিক গাড়ি কিনেছেন। এটি মার্সিডিজ ব্র্যান্ডের। সম্পূর্ণ ভারতে তৈরি এই  বিলাসবহুল ইলেকট্রিক গাড়ির মডেল মার্সিডিজ বেঞ্জ ইকিউএস।

জার্মান সংস্থার সেরা ডিজাইন এবং ফিচারের ভরা এই গাড়ি সম্প্রতি কিনেছেন শান। এই চার চাকার দাম ভারতে ১.৬২ কোটি রুপি। গায়কের নতুন গাড়ি কেনার ছবি এদিন সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করে মুম্বইয়ের অটোহ্যাঙ্গার ডিলারশিপ। এটি মুম্বাইয়ে অবস্থিত জার্মান সংস্থার একটি শোরুম।

নতুন গাড়ি কিনলেন শান
শানের আসল নাম শান্তনু মুখোপাধ্যায়। ভারত তথা বিশ্বজুড়ে তিনি পরিচিত শান নামে। গানের দুনিয়ায় জগৎজোড়া সুখ্যাতি রয়েছে তার। গলার ম্যাজিকে মুগ্ধ করেন সবাইকে। বড় বড় গায়কদের মতোই তার লাইফস্টাইলও নজরকাড়া। এদিন দারুণ একটি গাড়ি কিনে চমক দিলেন শান। এই গাড়ি আর পাঁচটা গাড়ির থেকে অনেক জায়গায় আলাদা।

এই চার চাকা সম্পূর্ণ ইলেকট্রিক। যা তৈরি হয়েছে ভারতেই। জার্মান সংস্থা মার্সিডিজ-বেঞ্জের দুর্ধর্ষ গাড়ি ইকিউএস মডেলটি কিনেছেন।

মার্সিডিজ-বেঞ্জ ইকিউএস ইলেকট্রিক গাড়ি সম্পর্কে অজানা ৫ তথ্য

ডিজাইন ও কালার
জার্মান সংস্থার বিশেষ আর্কিটেকচারের উপর ভিত্তি করে তৈরি হয়েছে এই চার চাকা। গাড়িতে রয়েছে এলিইডি লাইটিং সিস্টেম, ১৯ ইঞ্চি মাল্টি স্পোক হুইল। এই সেডান পাঁচটি রঙে বাজারে এনেছে সংস্থা-সোডালিথ ব্লু, গ্রাফাইট গ্রে, অবসিডিয়ান ব্ল্যাক, হাই-টেক সিলভার এবং ডায়মন্ড হোয়াইট।

রেঞ্জ ও পারফরম্যান্স
গাড়িতে রয়েছে ১০৭.৮ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক সঙ্গে দুটি ইলেকট্রিক মোটর। যা সর্বোচ্চ ৮৫৭ কিলোমিটার রেঞ্জ দিতে পারে। যা এটিকে ভারতের সবথেকে লং রেঞ্জ ইলেকট্রিক গাড়িতে পরিণত করেছে। এই চার চাকা সর্বোচ্চ ৫১৬ হর্সপাওয়ার এবং ৮৫৫ এনএম টর্ক উত্পন্ন করতে পারে। গাড়িতে রয়েছে অল হুইল ড্রাইভ সিস্টেম।

ফিচার্স
চার চাকায় রয়েছে ভরপুর ফিচার্স। এতে রয়েছে বিরাট হাইপারস্ক্রিন যেখানে তিনটি টাচস্ক্রিন ইনস্টল করা হয়েছে। একটি ১২.৩ ইঞ্চি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ১২.৩ ইঞ্চি স্ক্রিন এবং ১৭.৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। এছাড়াও ওয়্যারলেস চার্জিং, এসি ভেন্ট-সহ গুচ্ছের ফিচার্স রয়েছে গাড়িতে।

সেফটি
সুরক্ষার ক্ষেত্রেও গাড়িতে মজুত একাধিক বৈশিষ্ট্য। যাত্রী ও চালকের সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করার জন্য গাড়িতে দেওয়া হয়েছে নয়টি এয়ারব্যাগ এবং অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম । ইউরো এনক্যাপ সেফটি টেস্টে ৫ স্টার রেটিং পেয়েছে এই চার চাকা।

সংবাদটি পঠিত হয়েছে: ৫৯ বার

SPACE FOR AD (760 X 180)

অটোমোবাইল সম্পর্কিত নিউজ


Card image

উড়বে মারুতি সুজুকির গাড়ি

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪
Card image

দেশে এলো হিরো কারিজমা এক্সএমআর

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪
Card image

৫০০ সিসির ইঞ্জিনে আসছে কাসওয়াসাকি নিনজা

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪
Card image

ইথানলে চলবে টিভিএস রেইডার

প্রকাশ: ৭ ফেব্রুয়ারি ২০২৪