বৃহস্পতিবার

ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ


ট্রেন্ডিং

চ্যাটজিপিটি: ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগ

প্রকাশ: ১ ফেব্রুয়ারি ২০২৪, বিকাল ৬:১৪

টেকওয়ার্ল্ড প্রতিবেদক

Card image

ছবি: সংগৃহীত

ইউজারদের ব্যক্তিগত কথোপকথন ফাঁস করেছে চ্যাটজিপিটি। যার মধ্যে অনেক সংবেদনশীল তথ্য রয়েছে। এর মধ্যে রয়েছে একটি ওষুধের সংস্থার তথ্যও। ওই সংস্থার যে অ্যাপ, স্টোর নন্বর এবং লগইন তথ্য রয়েছে তা ফাঁস হয়েছে বলে দাবি।

ওপেনএআই উদ্ভাবিত আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটি প্ল্যাটফর্মের বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক চ্যাটবট থেকে ফাঁস হচ্ছে ব্যক্তিগত তথ্য।

এদিকে ব্যবহারকারীদের তথ্য ফাঁস হওয়ার ঘটনাও স্বীকারও করেছে ওপেনএআই। কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধা তুলতে বহু টেক উৎসাহীদের বর্তমান ঠিকানা চ্যাটজিপিটি। কিন্তু, সেখানে গিয়ে আপনি যে ব্যক্তিগত তথ্য দিচ্ছেন তা চলে যাচ্ছে হ্যাকারদের কাছে। ঠিক কী জানিয়েছে ওপেনএআই?

ওপেনএআই চ্যাটজিপিটি
ছবি এডিটিং থেকে কোডিং সব করা যায় চ্যাটজিপিটিতে। যে কারণে টেক অনুরাগীদের ক্রমশ ভিড় জমছে এই চ্যাটবটে। ২০২৩ সালে আলোড়ন ফেলে দেওয়া সেই প্রযুক্তি বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুল হল চ্যাটজিপিটি। কিন্তু, সম্প্রতি বড় অভিযোগ উঠেছে চ্যাটজিপিটি এবং ওপেনএআইয়ের বিরুদ্ধে।

সংবাদ সংস্থা আর্সটেকনিকার রিপোর্ট অনুযায়ী, চ্যাটজিপিটিতে ইউজারদের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। এক ইউজার ব্যক্তিগত কথোপকথনে ফাঁস একটি স্ক্রিনশট ভাইরাল হয়েছে। যার পর থেকেই সংস্থার উপর অভিযোগ তুলতে শুরু করেছেন অনেকে।

তথ্য ফাঁস হওয়ার ঘটনা এদিন স্বীকার করেছে চ্যাটজিপিটির পেরেন্ট সংস্থা ওপেনএআই। সংস্থা জানিয়েছে, তাদের জালিয়াতি এবং নিরাপত্তা দল সক্রিয় ভাবে তদন্ত শুরু করেছে। ব্যক্তিগত কথোপকথন এবং ফাইল ফাঁস হয়েছে ইউজারদের। এই তদন্ত বিষয়টি সম্পর্কে গভীরভাবে জানতে সাহায্য করবে। যার উপর ভিত্তি করে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে তারা।

সংবাদ সংস্থার রিপোর্ট থেকে আরও জানা গেছে, ইউজারদের ব্যক্তিগত কথোপকথন ফাঁস করেছে চ্যাটজিপিটি। যার মধ্যে অনেক সংবেদনশীল তথ্য রয়েছে। এর মধ্যে রয়েছে একটি ওষুধের সংস্থার তথ্যও। ওই সংস্থার যে অ্যাপ, স্টোর নন্বর এবং লগইন তথ্য রয়েছে তা ফাঁস হয়েছে বলে দাবি।

আরও একটি কথোপকথন ফাঁস হয়েছে যেখানে অপ্রকাশিত রিসার্চের তথ্য রয়েছে। গত বছর মার্চে চ্যাট টাইটেল ফাঁস হওয়ার খবরও সামনে আসে। তাই ইউজারদের এই ধরনের চ্যাটবট ব্যবহার ক্ষেত্রে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এই ঘটনা চ্যাটজিপিটির বেশ কিছু জরুরি সুরক্ষা ত্রুটিকেও চিহ্নিত করেছে। যেমন টু ফ্যাক্টর অথেন্টিকেশন না থাকা এবং সাম্প্রতিক লগইন তথ্য না দেখার সুবিধা। এর ফলে প্ল্যাটফর্মের সামগ্রিক সুরক্ষা নিয়ে চিন্তিত ইউজাররা।

ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার এই ঘটনা উদ্বেগ তৈরি করেছে তাদের মধ্যে। এ বিষয়ে কী পদক্ষেপ নেয় ওপেনএআই তাই এখন দেখার। সূত্র: আর্সটেকনিকা।

সংবাদটি পঠিত হয়েছে: ৬৬ বার

SPACE FOR AD (760 X 180)

ট্রেন্ডিং সম্পর্কিত নিউজ


Card image

‘সাইবার হামলার ঝুঁকিতে হাসপাতালগুলো’

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪
Card image

এআই নিয়ন্ত্রণ করা যায় না: গবেষণা

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪