বৃহস্পতিবার

ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ


খবর

আরিফ মঈনুদ্দীনের ‘সাইবার অপরাধনামা’ মিলছে বইমেলায়

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪, দুপুর ৪:০৪

টেকওয়ার্ল্ড প্রতিবেদক

Card image

ছবি: সংগৃহীত

বইটিতে ইন্টারনেট সম্পর্কিত ৫৩টি সাইবার অপরাধ এর ঘটনা তুলে ধরা হয়েছে, যেইসব অপরাধ আমাদের বাস্তব জীবনে প্রতিফলিত হয়েছে। আপনি যদি এই অপরাধের ধরণ সম্পর্কে জানতে পারেন তবেই আপনি নিজে ও আপনার পরিবারকে সুরক্ষিত রাখতে পারবেন। একটা সময় আসবে সবাই কমবেশি বিভিন্ন ধরনের সাইবার অপরাধের মধ্যে পড়ে যাবো, হয়তো আজকে, বা কালকে বা পরশু। আপনাকে পড়তেই হবে, আপনি ইচ্ছাকৃত না হলেও অনিচ্ছাকৃত ভাবে হলেও এই অপরাধসমূহের বেড়াজালে পড়ে যাবেন।

অমর একুশে বইমেলা ২০২৪-এ পাওয়া যাচ্ছে সাইবার জালিয়াতির বিভিন্ন ঘটনা সংবলিত বই ‘সাইবার অপরাধনামা’। বইটি লিখেছেন সাইবার সিকিউরিটি এনালিস্ট এবং প্রশিক্ষক আরিফ মঈনুদ্দীন। অদম্য প্রকাশনী থেকে প্রকাশ হওয়া বইটি অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে ৩৯ নং স্টলে।

বইটি লেখার উদ্দেশ্য সম্পর্কে লেখক আরিফ মঈনুদ্দীন বলেন, সাইবার অপরাধ হলো ডিজিটাল মাধ্যমে বা পরিসরে সংঘটিত যেকোনো অপরাধমূলক কার্যকলাপ। প্রতিনিয়ত আমরা বিভিন্ন সাইবার অপরাধের মধ্যে পড়ছি, শুধু ব্যক্তি নয়, বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান, গোষ্ঠী, সরকার এবং সামাজিক যোগাযোগ মাধ্যম প্লাটফর্মও সাইবার অপরাধের শিকার হচ্ছে শুধুমাত্র সচেতনতার অভাবে। সাধারণ মানুষ যাতে সাইবার অপরাধের বিভিন্ন ধরণ সম্পর্কে জানতে পারেন এবং সাইবার অপরাধগুলো কিভাবে এবং কত ভাবে ও কার মাধ্যেমে সংগঠিত হচ্ছে তা জেনে সচেতন হতে পারেন।

লেখক বলেন, বইটিতে ইন্টারনেট সম্পর্কিত ৫৩টি সাইবার অপরাধ এর ঘটনা তুলে ধরা হয়েছে, যেইসব অপরাধ আমাদের বাস্তব জীবনে প্রতিফলিত হয়েছে। আপনি যদি এই অপরাধের ধরণ সম্পর্কে জানতে পারেন তবেই আপনি নিজে ও আপনার পরিবারকে সুরক্ষিত রাখতে পারবেন। একটা সময় আসবে সবাই কমবেশি বিভিন্ন ধরনের সাইবার অপরাধের মধ্যে পড়ে যাবো, হয়তো আজকে, বা কালকে বা পরশু। আপনাকে পড়তেই হবে, আপনি ইচ্ছাকৃত না হলেও অনিচ্ছাকৃত ভাবে হলেও এই অপরাধসমূহের বেড়াজালে পড়ে যাবেন। সাইবার অপরাধ সংগঠিত হওয়ার পরে ইনভেস্টিগেশন এর চেয়ে পূর্বেই সচেতনতা বেশি জরুরি। সাইবার অপরাধ বিষয়ে সচেতন করার প্রত্যয়ে, সাইবার জালিয়াতির সব ঘটনা জানতে সংগ্রহ করতে পারেন ‘সাইবার অপরাধনামা’।

সাইবার সিকিউরিটি এনালিস্ট এবং প্রশিক্ষক আরিফ মঈনুদ্দীন কাজ করছেন ডিকোডস ল্যাব লিমিটেডে, তিনি একজন সার্টিফাইট ইথিক্যাল হ্যাকার, ডিজিটাল ফরেনসিক এক্সপার্ট ও সার্টিফাইট ইন্সট্রাকটর। তিনি কাজ করেছেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে। প্রশিক্ষণ দিয়েছেন আইন প্রয়োগকারি সংস্থা ও সরকারি কর্মকর্তাদের। তিনি কাজ করেছেন এবং প্রশিক্ষণ দিয়েছেন Bangladesh Army, Bangladesh Police, Bank, Telecomunication Sector এবং ICT Division সংস্থাদের, পাশাপাশি তিনি বিভিন্ন সময়ে তথ্য নিরাপত্তার ঝুঁকি নিয়ে সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন স্কুল,কলেজ ও ইউনিভার্সিটিতে ওয়ার্কশপ ও সেমিনার পরিচালনা করেছেন।

লেখকের আরও ৩টি বই বাজারে রয়েছে, সাইবার হ্যাকিং অ্যান্ড ইন্টেলিজেন্স, সাইবার সিকিউরিটি, ডিজিটাল ফরেনসিক  অ্যান্ড ইনভেস্টিগেশন।

বইগুলো সংগ্রহ করা যাবে অমর একুশে বইমেলা ২০২৪, স্টল নং-৩৯ থেকে।  

সংবাদটি পঠিত হয়েছে: ১৬৭ বার

SPACE FOR AD (760 X 180)

খবর সম্পর্কিত নিউজ