ইউকে-ভিত্তিক ব্রিটিশ কম্পিউটার সোসাইটি-এর সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে বেসিস

প্রকাশঃ ১০:২৬ মিঃ, নভেম্বর ৭, ২০২১
Card image cap

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) গত ০৪ নভেম্বর ২০২১ তারিখে যুক্তরাজ্য ভিত্তিক আইটি প্রতিষ্ঠান বিসিএস, দ্য চার্টার্ড ইনস্টিটিউট ফর আইটি, (পূর্বে ব্রিটিশ কম্পিউটার সোসাইটি নামে পরিচিত ছিলো) 'বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১'-এর উদ্বোধনী অধিবেশনে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) গত ০৪ নভেম্বর ২০২১ তারিখে যুক্তরাজ্য ভিত্তিক আইটি প্রতিষ্ঠান বিসিএস, দ্য চার্টার্ড ইনস্টিটিউট ফর আইটি, (পূর্বে ব্রিটিশ কম্পিউটার সোসাইটি নামে পরিচিত ছিলো) 'বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১'-এর উদ্বোধনী অধিবেশনে একটি চুক্তি স্বাক্ষর করেছে। লন্ডনের কুইন এলিজাবেথ আই আই সেন্টারে চলমান বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিটের উদ্বোধনী দিনে এই চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেসিস এর সভাপতি জনাব সৈয়দ আলমাস কবীর, বিসিএস লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক লুসি আয়ারল্যান্ড এমবিসিএস, বিসিএস লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড এর আন্তর্জাতিক অনবোর্ড ও সাপোর্ট, স্টিফেন টুইড এর উপস্থিতিতে বেসিস ও বিসিএস এর মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, বাংলাদেশের চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে স্থানীয় বাজারে অধিক সক্ষমতা অর্জনে প্রত্যয়িত দক্ষতার বিকল্প নেই। ইতিমধ্যে বাংলাদেশের আইটি/আইটিইএস প্রায় ১.৩ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি করেছে। দেশীয় আইসিটি বাজার ১.৪ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে যা প্রায় ১০ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি করেছে।

এই ধারাবাহিকতা বজায় রেখে বাংলাদেশের আইসিটিকে এগিয়ে নিয়ে দক্ষতা অর্জন জরুরি। উক্ত লক্ষ্যমাত্রা অর্জনে বেসিস ইনস্টিটিউশন অফ টেকনোলোজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম) এর মাধ্যমে বেসিস এই চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির ফলে বিভিন্ন আইটি বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হবে এবং উত্তীর্ণদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি সার্টিফিকেট প্রদান করা হবে। পাশাপাশি আমাদের আন্তর্জাতিক কোয়ালিফাইড এবং সার্টিফাইড ইঞ্জিনিয়ার বাড়বে। এছাড়াও আমাদের দেশের আইসিটি সেক্টরের উপরে গ্রাহকদের আস্থা আরো বাড়বে। যা তথ্যপ্রযুক্তিখাতে আমাদের বাংলাদেশের ব্র্যান্ড ইমেজকে আরো উন্নীত করবে।

বাংলাদেশের আইসিটি শিল্পে আধুনিক দক্ষতার প্রয়োজনীয়তা পূরণ করা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা থেকে সফটওয়্যার টেস্টিং পর্যন্ত বিস্তৃত আইটি-সংক্রান্ত পেশাদার সার্টিফিকেশন প্রদান করাই এই চুক্তির মূল লক্ষ্য। এই চুক্তির মাধ্যমে বাংলাদেশ আইসিটি সেক্টর আরো এক ধাপ এগিয়ে যাবে মনে করেন বলে জানিয়েছেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাতের শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জনাব সালমান এফ রহমান, পররাষ্ট্র মন্ত্রী জনাব আবুল কালাম আব্দুল মোমেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) নির্বাহী চেয়ারম্যান জনাব মোঃ সিরাজুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ নজরুল ইসলাম এবং যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার জনাব সাইদা মুনা তাসনিম।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৪৯ বার