সফলভাবে সম্পন হল রেডিইশপ ডট কম আয়োজিত দুই দিন ব্যাপী ই-কমার্স প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশঃ ০৪:৩৪ মিঃ, সেপ্টেম্বর ২১, ২০২১
Card image cap

শেষ হলো অনলাইন মার্কেট প্লেস রেডিইশপ ডট কম (www.readyeshop.com) আয়োজিত দুই দিনের কর্মশালা। দেশে ই-কমার্স এবং এফ কমার্স ভিত্তিক নারী উদ্যোক্তাদের ব্যাবসায়িক উন্নয়নে ওয়েবসাইটের ব্যাবহারে দক্ষতা অর্জনের লক্ষ্যে আয়োজিত দুই দিনের এই কর্মশালা যৌথভাবে আয়োজন করে নারী উদ্যোক্তা ফোরাম এবং রেডিইশপ ডট কম।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

শেষ হলো অনলাইন মার্কেট প্লেস রেডিইশপ ডট কম (www.readyeshop.com) আয়োজিত দুই দিনের কর্মশালা। দেশে ই-কমার্স এবং এফ কমার্স ভিত্তিক নারী উদ্যোক্তাদের ব্যাবসায়িক উন্নয়নে ওয়েবসাইটের ব্যাবহারে দক্ষতা অর্জনের লক্ষ্যে আয়োজিত দুই দিনের এই কর্মশালা যৌথভাবে আয়োজন করে নারী উদ্যোক্তা ফোরাম এবং রেডিইশপ ডট কম। সহযোগিতায় ছিল তথ্যপ্রযুক্তি সেবাপ্রদাক কারী প্রতিষ্ঠান টেক সল্যুশনস। 

নারী উদ্যোক্তা ফোরামের সদস্যদের ব্যাবসায়িক কাজে তথ্যপ্রযুক্তিত ব্যবহারের দক্ষতা উন্নয়নের এই কর্মশালার উদ্বোধন করেন রেডিইশপ ডট কমের প্রধান নির্বাহী কর্মকতা জনাব ফারুক আহমেদ। এছাড়াও অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন 

টেকসল্যুশানের ব্যাবস্থাপনা পরিাচালক নাজনীন নাহার এবং নারী উদ্যোক্তা ফোরামের সভাপতি রাফিয়া আক্তার। 

কর্মশালায় অংশগ্রহনকারীদের অনলাইন ব্যবসায় ওয়েবসাইটের ভুমিকা এবং কিভাবে তা নিজেরই পরিচালনা করে দক্ষতার সাথে ব্যাবসায়িক কার্যক্রমকে এগিয়ে নেয়া যায় সে বিষয়েই হাতে কলমে শিক্ষা দেয়া হয়।প্রসংগত রেডিইশপডটকম ২০২০ সাল হতেই দেশে এফকর্মাস উদ্যোক্তাদের বিনাপয়সায় ওয়েবসাইট তৈরী করতে সহযোগিতা করে  আসছে। 

রেডিইশপের প্রধান নির্বাহী কর্মকতা জনাব ফারুক আহমেদ বলেন – বিগত বছরে দেশে একমার্সের অগ্রগতি প্রশংসনীয়। তাদের এই যাত্রাকে আরো বেগবান করতে এবং তাদেরকে সত্যিকারের ইকমার্স উদ্যোক্তা হতে সহায়তা করার লক্ষ্যে আমাদের এই আয়োজন। আমাদের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের টেম্পলেট রয়েছে যেখান হতে উদ্যোক্তা তার পছন্দমত টেম্পলেট পছন্দ করে খুব সহজে নিজেই নিজের ওয়েবসাইট তৈরী করতে এবং ব্যাবস্থাপনা করতে করতে পারবে। যা তাকে সত্যিকারের একজস ইকমার্স উদ্যোক্তা হতে সাহায্য করবে এবয় বাজারে টিকে থাকার জন্য এটা জরুরী। এই প্রশিক্ষন ২০ জন ২০ জন করে ধারাবাহিকভাবে চলবে।

নারী উদ্যোক্তা ফোরামের সভাপতি রাফিয়া আক্তার বলেন – আমরা খুবই আনন্দিত যে ফোরামের মেয়েরা এত চমৎকার একটা সুযোগ পেয়েছে নিজেদের দক্ষ করার। ওয়েব সাইচে পন্য বা সেবার তথ্য , ইমেজ ইত্যাদি নিজেরা করতে পারেনা বলে ওয়েবসাইট করা হয়না ফলে নিজেরা পিছিয়ে পড়ে থাকে। দেশের ইকমার্স খাতের উন্নয়নে নারীদের এগিয়ে আসা উচিত বলে আমি মনে করি এবং অনলাইনে পন্য প্রদর্শনী এবং প্রফেশনাল ভাবে নিজেদের উপস্থাপনের মাধ্যমে নিজেদের এগিয়ে যেতে ওয়েবসাই্ট থাকাটাও জরুরী। তাই আমি বিশ্বাস করে এই প্রশিক্ষন তাদের পেশাগত দক্ষতা উন্নয়নে গুরুত্বপূর্ন ভুমিকা রাখবে।

টেকসল্যুশানের ব্যাবস্থাপনা পরিাচালক নাজনীন নাহার বলেন- উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষনের কোন বিকল্প নাই। দেশে বর্তমানে ১৫-২০ লক্ষ নারী এফকমার্সের সাথে জড়িত। তথ্যপ্রযুক্তি এবং ব্যাবসায়িক কাজে দক্ষতা অর্জন করতে পারলে বিশেষ করে অলনাইন পেমেন্টে এবং ওয়েবসাইটের মাধ্যমে কেনা বেচা টা সঠিকভাবে করতে পারলে দেশের ই-কমার্সখাতের উন্নয়নে নারী উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারবে।

প্রশিক্ষন শেষে নারী উদ্যোক্তাদের মাঝে সার্টিফিকেট বিতরন করা হয়।

সংবাদটি পঠিত হয়েছেঃ ২৪২ বার