দিনব্যাপী মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালা-২০২১ অনুষ্ঠিত

প্রকাশঃ ১২:৪৮ মিঃ, আগস্ট ২২, ২০২১
Card image cap

৮ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১-এ যারা অংশগ্রহণ করবে, তাদের প্রস্তুতিতে সহায়তা করার জন্য গত ২০ আগস্ট ২০২১, শুক্রবার দিনব্যাপী অনলাইনে (Zoom) অনুষ্ঠিত হয় মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালা-২০২১।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

৮ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১-এ যারা অংশগ্রহণ করবে, তাদের প্রস্তুতিতে সহায়তা করার জন্য গত ২০ আগস্ট ২০২১, শুক্রবার দিনব্যাপী অনলাইনে (Zoom) অনুষ্ঠিত হয় মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালা-২০২১। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এর উদ্যোগে আয়োজিত এই অনলাইন কর্মশালায় দেশের বিভিন্ন স্কুল-কলেজের তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পড়ুয়া প্রায় ১৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

কর্মশালায় দিনের প্রথম সেশনে শিক্ষার্থীদের বৈজ্ঞানিক কার্যপদ্ধতি সম্পর্কে বিস্তারিত ধারণা দেন কোরিয়া এডভান্সড ইনস্টিটিউট অফ সায়েন্স এন্ড টেকনোলজির শিক্ষার্থী ইসতিয়াক আকিব। দ্বিতীয় ও তৃতীয় সেশনে বিজ্ঞানে চাই মাপজোখ ও বিভিন্ন গ্রাফের ব্যবহারের সাথে পরিচয় করিয়ে দেন ঢাকা বিশ্ববিধ্যালয়ের পদার্থবিজ্ঞানের শিক্ষার্থী গৌতম পাল। নামাজ ও খাবারের বিরিতির পর বিকেলের সেশনে বৈজ্ঞানিক পেপার কিভাবে উপস্থাপন করতে হয় সে সম্পর্কে আলোচনা করেন আহছানউল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থী তাসনিম জেরিন। এরপর রাতের সেশনে বৈজ্ঞানিক পোস্টার তৈরির উপর আলোচনা করেন খুলনা ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির শিক্ষার্থী নাফিস আহমেদ , বিজ্ঞান প্রজেক্ট নিয়ে ধারণা প্রদান করেন ভারতের ন্যশনাল ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির শিক্ষার্থী আতিয়াব জোবায়ের। সর্বশেষ সেশনে রিসার্চ ডেটা এনালাইসিস সম্পর্কে ধারণা প্রদান করেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের এমবিবিএসের শিক্ষার্থী আবিদুর রহমান। এছাড়া একটি এক্সপেরিমেন্টাল সেশনে তাদেরকে বিভিন্ন এক্সপেরিমেন্ট এবং সেগুলোর কার্যপদ্ধতি ব্যাখ্যা করা হয়। এর পাশাপাশি ছিল কংগ্রেসের পরিচিতি ও প্রশ্নোত্তর পর্ব—যেখানে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণ ও শিক্ষার্থীদের কংগ্রেস সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। কর্মশালাটি পরিচালনা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির স্বেচ্ছাসেবক নাফিসা আনজুম।

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক ভাবে বিজ্ঞান আয়োজনগুলোতে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে এবছর ৮ম বারের মত আয়োজিত হতে যাচ্ছে "শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১"।

তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়া খুদে বিজ্ঞানীরা ৩টি ক্যাটাগরিতে কংগ্রেসে অংশ নিতে পারবে। ক্যাটাগরিগুলো হল প্রাইমারি (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৯ম শ্রেণি) এবং সিনিয়র (১০ম-১২শ শ্রেণি)। বিজ্ঞান কংগ্রেসে শিক্ষার্থীরা তাদের বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপন করতে পারবে বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার ও বিজ্ঞান প্রজেক্ট এর মাধ্যমে। রেজিষ্ট্রেশন করতে হবে https://cscongress.net/ ওয়েবসাইটে গিয়ে। রেজিষ্ট্রেশন চলবে আগামী ৩০ আগস্ট ২০২১ পর্যন্ত। রেজিস্ট্রেশনের সময় শিক্ষার্থীকে তার গবেষণার একটি ধারণাপত্র (কনসেপ্ট পেপার) জমা দিতে হবে। নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকা প্রতি সপ্তাহে ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শুধুমাত্র নির্বাচিত গবেষণাগুলো কংগ্রেসে অংশ নেবার সুযোগ পাবে।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস-২০২১ যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। এছাড়া সহযোগী হিসেবে রয়েছে প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব, ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা ও কিশোর আলো।

সংবাদটি পঠিত হয়েছেঃ ২০৪ বার