আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড সমাপ্ত

প্রকাশঃ ০৭:০৯ মিঃ, ডিসেম্বর ১৫, ২০২০
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

এ বছর অনলাইনে অনুষ্ঠিত হওয়া ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে (আইআরও) অংশ নিল বাংলাদেশ। বর্তমান করোনা পরিস্থিতির কারনে দক্ষিণ কোরিয়ার দ্যেগু শহর থেকে এ অলিম্পিয়াড নিয়ন্ত্রিত হয়। দেশের ১৯ সদস্যের দল এ অলিম্পিয়াডে অংশ নেয়। গত ১২ ডিসেম্বর তারিখে রাজধানীর বিসিএস ইনোভেশন সেন্টার থেকে ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণ করে বাংলাদেশ।

এ বছর ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী দলে ছিল নালন্দা উচ্চ বিদ্যালয়ের মীর উমাইমা হক, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের ইভা নেওয়াজ, সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজের রাফিহাত সালেহ, ঢাকার চিটাগাং গ্রামার স্কুলের কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসীর তাহরীম, ধানমন্ডি গভ: বয়েজ হাই স্কুলের আরেফিন আনোয়ার, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের রাগিব ইয়াসার রহমান, স্কলাস্টিকার সৈয়দা লাইবা আজীন, ঢাকার আগা খান স্কুলের যারিয়া মুসাররাত পারিজাত, মির্জাপুর ক্যাডেট কলেজের মাহির তাজওয়ার, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের মিসবাহ উদ্দিন ইনান, চট্টগ্রামের উইলিয়াম কেরি একাডেমির জাইমা যাহিন ওয়ারা, সিলেটের জালালাবাদ ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের তাশরিক আহমদ ও আহমেদ ইশতিয়াক, ঢাকার নটরডেম কলেজের সোয়েব আবির রাতুল, সানবিমস এর নাশীতাত যাইনাহ্ রহমান, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সুদীপ্ত মন্ডল ও মোঃ মুহাইমিনুল ইসলাম এবং বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজের শাদীদুর রহমান শ্রেয়াশ।

অংশগ্রহণকারীরা অলিম্পিয়াডের জন্য নির্ধারিত এই দুই দিনে (১২ ও ১৩ ডিসেম্বর) রোবট ইন মুভি এবং ক্রিয়েটিভ ক্যাটাগরিতে অংশ নেয়। ১২ ডিসেম্বর সকাল থেকে শুরু হওয়া এ অলিম্পিয়াডের প্রথম দিনে শিক্ষার্থীরা রোবট ইন মুভিতে অংশ নেয় এবং অলিম্পিয়াডের শেষ দিনে ১৩ ডিসেম্বর তারিখে ক্রিয়েটিভ ক্যাটাগরিতে অংশ নেয়। এ বছর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের নির্ধারিত থিম ছিল Robot:The Future ransportation.ভবিষ্যতে পরিবহন ব্যবস্থার উন্নতির ক্ষেত্রে কিভাবে রোবটকে কাজে লাগানো যেতে পারে, এ চিন্তা থেকে বাংলাদেশের শিক্ষার্থীরা এই দুই ক্যাটাগরিতে অংশ নেয়।

এ বছর অনলাইনের মাধ্যমে গত ৯,১০,১৬ এবং ১৭ অক্টোবর তারিখে তৃতীয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ এর আয়োজন করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক,এমপি অনলাইনে এ অলিম্পিয়াডের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদেরকে উৎসাহিত করেন। এ বছর জাতীয় পর্বে দেশের ৬২ জেলা থেকে ৭৩১ জন শিক্ষার্থীরা ক্রিয়েটিভ ক্যাটেগরি,রোবট ইন মুভি,রোবট গ্যাদারিং এবং রোবটিক বুদ্ধি (কুইজ প্রতিযোগিতা) এই মোট চারটি প্রতিযোগিতায় অংশ নেয়। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিতদের নিয়ে আন্তর্জাতিক রোবট দল নির্বাচনী ক্যাম্পের আয়োজন করা হয়। এ ক্যাম্পে অংশ নেয়া শিক্ষার্থীদের পরীক্ষা ও পারফরম্যান্সের ভিত্তিতে ১৯ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করা হয়। এ শিক্ষার্থীরাই এ বছরের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নেয়।

উল্লেখ্য,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ,ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের আয়োজনে ৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ আয়োজন করা হয়। বাস্তবায়ন সহযোগী ছিল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। এছাড়া ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড আয়োজনে ভেন্যু সহযোগিতায় ছিল বাংলাদেশ কম্পিউটার সমিতি।

সংবাদটি পঠিত হয়েছেঃ ২৫৭ বার