ড. মো. সবুর খান বিজ্ঞান-প্রযুক্তি ও উদ্ভাবন কমিশনের গ্লোবাল বোর্ড মেম্বার নির্বাচিত

প্রকাশঃ ০৫:১১ মিঃ, ডিসেম্বর ২৪, ২০১৯
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান ও ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেল ইনভেস্টমেন্ট ফোরামের (ডব্লিউবিএএফ) হাইকমিশনার ড. মো. সবুর খান বিজ্ঞান-প্রযুক্তি ও উদ্ভাবন কমিশনের গ্লোবাল বোর্ড মেম্বার নির্বাচিত হয়েছেন। একইসঙ্গে গ্লোবাল বোর্ডের চেয়ার নির্বাচিত হয়েছেন উইমেন ইন সায়েন্স ইন্টারন্যাশনাল লীগের প্রতিষ্ঠাতা ও সভাপতি সায়েন্স প্রিন্সেস ড. নিসরিন ইআই-হাশেমিৎ। সম্প্রতি এক ঘোষণার মাধ্যমে এ তথ্য জানিয়েছে ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেল ইনভেস্টমেন্ট ফোরাম (ডব্লিউবিএএফ)।

বর্তমান সময়ের প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবেলার জন্য এবং নতুন নতুন আইডিয়া উদ্ভাবনের জন্য ডব্লিউবিএফের গ্লোবাল সায়েন্স, টেকনোলজি অ্যান্ড ইনোভেশন লিডার্স কমিটি সারা বিশ্ব থেকে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও উদ্ভাবনী দক্ষতাসম্পন্ন ব্যক্তিদেরকে বিজ্ঞান-প্রযুক্তি ও উদ্ভাবন কমিশনের মাধ্যমে একত্রিত করেছে। কমিশনের লক্ষ্য হচ্ছে, বিনিয়োগকারীদেরকে স্মার্ট অর্থায়নের আওতায় আনা, উদ্ভাবনের জন্য সুন্দর ও যুগপযোগী পরিবেশ নির্মাণ করা, উদ্ভাবকদের উদ্ভাবনকে ব্যবসায়িকভাবে সফল করতে বিভিন্ন ধরনের সহযোগিতা করা, জ্ঞানকে উন্মুক্ত করে দেওয়া, দক্ষতার উন্নয়ন ঘটানো এবং সারা পৃথিবীতে প্রযুক্তির রূপান্তরকে ছড়িয়ে দেয়া।

গ্লোবাল বোর্ড মেম্বার নির্বাচিত হওয়ার পর ড. মো. সবুর খান বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য এবং দেশের তরুণদেরকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করব। এটি নিঃসন্দেহে দেশের জন্যও একটি সম্মানজনক অর্জন। এই প্ল্যাটফর্মের মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে থাকা বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উদ্ভাবকরা একে অপরের সঙ্গে সম্পৃক্ত থাকতে পারবেন এবং নিজেদের উদ্ভাবনকে বৈশ্বিক বাজারে ছড়িয়ে দিয়ে বিশ্ব অর্থনীতিকে ত্বরান্বিত করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ড. মো. সবুর খান।

নয় সদস্য বিশিষ্ট গ্লোবাল বোর্ডের অন্য সদস্যরা হলেন মৌরিতিয়াসের ৬ষ্ঠ প্রেসিডেন্ট প্রফেসর আমিনাগ গুরিব ফাকিম, সিঙ্গাপুরের সাবেক সংসদ সদস্য ও ওয়ার্ল্ড এন্ট্রাপ্রেনারশিপ ফোরামের কো-প্রেসিডেন্ট প্রফেসর ইন্দরজিৎ সিং, তিউনিসিয়ার সাবেক তথ্যপ্রযুক্তি ও ডিজিটাল ইকোনমি মন্ত্রী নুমান ফেহরি, থাইল্যান্ডের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন বিভাগের (এনএসটিডিএ) সভাপতি ড. নারং সিরিলার্টওরাকুল, র্টাক টেলিকমের সাবেক প্রধান নির্বাহী ড. পল দোয়ানি, ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব সায়েন্স পার্কস অ্যান্ড এরিয়াস অব ইনোভেশনের (আইএএসপি) ১৭তম সভাপতি যোসেপ এম পিকু, ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব উইমেন এন্ট্রাপ্রেনার্সের (এফসিইএম) ওয়ার্ল্ড প্রেসিডেন্ট ম্যারি চেরিস্টাইন ওগলি এবং আইবিএমের জ্যেষ্ঠ উপদেষ্টা ও গ্লোবাল থট লিডার পাওলো সিরোনি।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৮৮৫ বার