চট্টগ্রামকে উদ্যোক্তা বান্ধব নগরীতে পরণিত করার আশাবাদ

প্রকাশঃ ০৩:৪৬ মিঃ, মে ৪, ২০১৯
Card image cap

এক সময়ের উদ্যোক্তার শহর হিসাবে পরিচিত বন্দরনগরী চট্টগ্রামকে পুনরায় উদ্যোক্তা বান্ধব নগরীতে পরিণত করার আশাবাদ ব্যক্ত করেছেন চট্টগ্রামের নগর পিতা আ জ ম নাছির উদ্দীন।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

এক সময়ের উদ্যোক্তার শহর হিসাবে পরিচিত বন্দরনগরী চট্টগ্রামকে পুনরায় উদ্যোক্তা বান্ধব নগরীতে পরিণত করার আশাবাদ ব্যক্ত করেছেন চট্টগ্রামের নগর পিতা আ জ ম নাছির উদ্দীন। নগরীর এন মোহাম্মদ কনভেনশন সেন্টারে শুরু হওয়া দুইদিন ব্যাপী উদ্যোক্তা উৎসবের উদ্বোধন করার সময় তিনি এ কথা বলেন। নগরকে গড়ে তোলায় সকল নাগরিকের সমান দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি একাজে সবার সহযোগিতা কামনা করেন। আগ্রাবাদে একটি সফটওয়্যার টেকনোলজি পার্ক ও কালুরঘাটে হাইটেক পার্ক গড়ে তোলা হচ্ছে জানিয়ে তিনি জানান তরুণদের সহায়তা দেওয়ার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন),ফেসবুক ভিত্তিক গ্রুপ ‘চাকরি খুঁজব না চাকরি দেব’ এবং আমরা চট্টগ্রামের আয়োজনে ৩য় বারের মত শুরু হয়েছে আইপিডিসি চট্টগ্রাম উদ্যোক্তা উৎসব ২০১৯। উদ্বোধনী পর্বে আরও বক্তব্য রাখেন চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি'র সভাপতি মাহবুবুল আলম ও সিটি কর্পোরেশনের সাবেক প্যানেল মেয়র প্রফেসর রেখা আলম।উদ্বোধনী পর্বে চট্টগ্রামের তরুণ ও নবীন উদ্যোক্তাদরে সঙ্গে প্রাজ্ঞ উদ্যোক্তাদরে জ্ঞান ও অভজ্ঞিতা বিনিময়, উদ্যোক্তার পথ চলার চ্যালেঞ্জ উত্তরণ এবং দেশে উদ্যোক্তা বান্ধব একটি পরিবেশ গড়ে তোলার উদ্দেশ্যে তৃতীয় বাররে মত এই উদ্যোক্তা উৎসবের আয়োজন করা হয়েছে।এতে থাকছে ৮টি সেমিনার ও র্কমশালা। এছাড়া উদ্যোক্তা উৎসবে নির্বাচিত উদ্যোক্তারা বিনিয়োগকারীদের সামনে তাদের প্রস্তাব তুলে ধরারও সুযোগ পাবেন। বিভিন্ন র্কমশালা ও সেশনে ৩৫ জন উদ্যোক্তা, বিশেষজ্ঞ, পেশাজীবী ও শিক্ষাবিদগণ বক্তা ও প্যানেলিস্ট হিসাবে যোগ দিবেন।

৩ মে সকালে উৎসবের উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি র্কপোরশেন (চসিক)মাননীয় মেয়র আ জ ম নাছরি উদ্দনি। ৪ মে সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবনে মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি। সমাপনী অনুষ্ঠানে চট্টগ্রাম ওম্যান চেম্বারের সহ-সভাপতি আবিদা সুলতানা ও আইপডিসি ফাইন্যান্সরে হডে অব এসএমই মোহাম্মদ মাহমুদুর রহমান শাওন উপস্থিত থাকবেন।

এই আয়োজনের টাইটেল স্পন্সর আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। সহযোগী পৃষ্ঠপোষক সহজ রাইড। এছাড়াও পৃষ্ঠপোষকতা করছে বারকোড রেস্তোরা গ্রুপ ও জেনেক্স ইনফোসিস লিমিটেড। আয়োজনে মিডিয়া পার্টনার ডেইলি স্টার, দৈনিক পূর্বকোন, জাগো নিউজ ২৪ ও সি নিউজ। আইটি পার্টনার হিসাবে রয়েছে ডিজি সফট টেকনোলজিস, ডিজিটাল মিডিয়া পার্টনার ডুডল, ইন্টারনেট পার্টনার ক্লাউড ওয়ান, ফটোগ্রাফী পার্টনার আর্টিস্টিক হেভেন, পেমেন্ট পার্টনার ওয়ালেট মিক্স।এছাড়াও পার্টনার হিসেবে আছে ক্যান্ডিক্রাশ, বিডি ভেঞ্চার, ইও বাংলাদেশ, বিএসএইচআরএম, চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। মোট ৩০ টি উদ্যোগ এবারের উৎসবে নিজেদের পন্য ও সেবার প্রদর্শনী তুলে ধরেছেন। 

এবারে উদ্যোক্তা উৎসবে পন্য সেবার প্রদর্শনীতে অংশ নেবে সিজিআইটি, এম এন্ড বি লেদার ফুটওয়্যার এন্ড লেদার গুডস, অ্যানেক্স লেদার, খাস ফুড, মাই রাফ স্টোরিস – আওয়ার লাভ ফর গ্রিন, সাবাব লেদার, কড়ি.কম, ডিজিটাল ডিস্ট্রিবিউশন (বিডি) লি., রেনে’বাংলাদেশ, নকশী বাংলা, আমিরাহ, এন. বি. মোটর ওয়ার্কস, ফাইরুজ ফ্যাশন, সস্তিকা ফ্যাশন, এসএসএল কমার্স, সেবা৩৬৫, আগামীর চট্টগ্রাম এবং স্টার্টআপ চট্টগ্রাম।

চট্টগ্রাম উদ্যোক্তা উৎসবের কো-কনভেনর মনজুরুল হক সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিয়ে এই আয়োজন সম্পর্কেজানালেন, চট্টগ্রামের তরুণ ও নবীন উদ্যোক্তাদের পথ চলাতে সহায়তা করার নিয়মিত কার্যক্রমের সম্প্রসারণ হিসাবে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর আগেও দুইবার চট্টগ্রামে উদ্যোক্তা উৎসবের আয়োজন করা হয়েছে বলে তিনি জানান। 

এছাড়া সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোশাররফ হোসেন, ডিজিসফট টেকনোলজিস এর উদ্যোক্তা শাহাদাত হোসেন রিয়াদ, চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপের সমন্বয়ক প্রমি নাহিদ এবং বাইনারী ইমেজ এর উদ্যোক্তা আরাফাতর রহমান। 









সংবাদটি পঠিত হয়েছেঃ ১৬২ বার