ইজেনারেশন প্রেজেন্টস স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ ২০১৯, বাংলাদেশের ১০ চূড়ান্ত প্রতিযোগীর নাম ঘোষণা

প্রকাশঃ ০৪:৩১ মিঃ, এপ্রিল ৫, ২০১৯
Card image cap

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল আয়োজিত ‘ইজেনারেশন প্রেজেন্টস স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ ২০১৯, বাংলাদেশ’ এর ১০ চূড়ান্ত প্রতিযোগীর নাম মঙ্গলবার ঘোষণা করা হয়েছে।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল আয়োজিত ‘ইজেনারেশন প্রেজেন্টস স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ ২০১৯, বাংলাদেশ’ এর ১০ চূড়ান্ত প্রতিযোগীর নাম মঙ্গলবার ঘোষণা করা হয়েছে। সম্প্রতি ম্যাটারমার্ক সিড স্টেজ প্রকাশিত আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে ১৬তম স্থান ধারণকারী ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল, সিলিকন ভ্যালিভিত্তিক শীর্ষস্থানীয় ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান। অপরদিকে, ইজেনারেশন লিমিটেড সর্বশেষ প্রযুক্তি যেমন ব্লকচেইন, ডাটা অ্যানালাইটিক্স, ইন্টারনেট অব থিংস (আইওটি), আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং নিয়ে কাজ করে। 

দেশে প্রথমবারের মতো আয়োজিত এই প্রতিযোগিতার মাধ্যমে দেশের একটি তথ্যপ্রযুক্তি স্টার্টআপ বাংলাদেশের প্রতিনিধিত্ব করার এবং স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ গ্রান্ড ফাইনালে প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পাবে, যেখানে এক মিলিয়ন (১,০০০,০০০) ডলার বিনিয়োগ পুরস্কারের জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতায় বিজয়ী স্টার্টআপগুলো পিচ প্রতিযোগিতায় অংশ নেবে। বাংলাদেশে অনুষ্ঠিত এই আঞ্চলিক প্রতিযোগিতার সহ-আয়োজক বাংলাদেশ ইনোভেশন ফোরাম (বিআইএফ)। অংশীদার হিসেবে রয়েছে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব), টাই ঢাকা এবং ইও বাংলাদেশ। এই উদ্যোগের সাপোর্টিং পার্টনার হিসেবে থাকছে আইসিটি ডিভিশন, নলেজ পার্টনার হিসেবে ইউএনডিপি এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে আরটিভি।

দুই দিনব্যাপি প্রিলিমিনারি রাউন্ডে বৃহৎ সংখ্যক আবেদন থেকে প্রাথমিক বাঁছাইয়ের মাধ্যমে ৩৬টি নির্বাচিত স্টার্টআপ বিশেষজ্ঞ ও বিচারক প্যানেলের কাছে তাদের ব্যাবসায় উপস্থাপন করে। এই রাউন্ডের উপর ভিত্তি করে বিচারকরা আঞ্চলিক প্রতিযোগিতার ১০ চূড়ান্ত প্রতিযোগীদের নির্বাচিত করেন। এগুলো হলো- আমার আস্থা, গেজ, জেমসক্লিপ, জোবাইক, বঙ্গ, যান্ত্রিক, রেপটো, সোলশেয়ার, হ্যান্ডিমামা এবং হ্যালোটাস্ক। প্রিলিমিনারি রাউন্ডে বিচারকদের মধ্যে ছিলেন বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, উইমেন ইন টেকের প্রতিষ্ঠাতা জেনি রিসকু, জিপি অ্যাক্সেলারেটরের হেড অব স্টার্টআপ ইকোসিস্টেম মিনহাজ আনোয়ার, রেজর ক্যাপিটালের জেনারেল পার্টনার রামজি ফারাহ, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু এবং ডেল্টা পার্টনার্সের প্রিন্সিপাল মাসা ইসানো।

আগামী শনিবার সন্ধ্যায় চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সেখানে নির্বাচিত ১০ ফাইনালিস্ট বিচারক প্যানেল ও উপস্থিত দর্শকদের সামনে তাদের স্টার্টআপগুলো উপস্থাপন করবে। যার মাধ্যমে একজন বিজয়ী ও দুইজন রানার্স আপ নির্বাচিত করা হবে। বাংলাদেশ আঞ্চলিক প্রতিযোগিতার চ্যাম্পিয়ন সিলিকন ভ্যালিতে ৪০ এর অধিক আঞ্চলিক প্রতিযোগিতার চ্যাম্পিয়নদের সাথে বিনিয়োগ পুরস্কার জেতার জন্য অংশগ্রহণ করবে।

সংবাদটি পঠিত হয়েছেঃ ২২৩ বার