মেয়েদের সাইক্লিং শেখাচ্ছে ‘জোবাইক’

প্রকাশঃ ১১:৫২ মিঃ, মার্চ ৯, ২০১৯
Card image cap

 মেয়েদের সাইকেল চালানো শেখাতে আন্তর্জাতিক নারী দিবসে বিশেষায়িত কর্মসূচী পালন করছে দেশের প্রথম অ্যাপভিত্তিক বাইসাইকেল সেবা ‘জোবাইক’। 

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

 মেয়েদের সাইকেল চালানো শেখাতে আন্তর্জাতিক নারী দিবসে বিশেষায়িত কর্মসূচী পালন করছে দেশের প্রথম অ্যাপভিত্তিক বাইসাইকেল সেবা ‘জোবাইক’। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, দেশের তিনটি বিশ্ববিদ্যালয়ে শুক্রবার জোবাইকের কর্মসূচীর আওতায় শতাধিক শিক্ষার্থীকে সাইকেল চালানো শেখায় সহপাঠীরা। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্মসূচীটি অব্যাহত থাকবে বলে জানান জোবাইক কর্মকর্তারা।  

প্রতিষ্ঠানটির ভাষ্য, এবারের আন্তর্জাতিক নারীদিবসের প্রতিপাদ্য বিষয় ‘ভালোর জন্য ভারসাম্য’ শিরোনামটি সাইকেল চালানোর সাথে খুবই সামঞ্জস্যপূর্ণ।

জোবাইকের প্রধান নির্বাহী মেহেদী রেজা বলেন, সাইকেল আমাদের ভারসম্য রক্ষা করা শেখায়।  জোবাইক বিশ্বাস করে ভারসম্য বজায় রেখে সমাজের জন্য অবদান রাখা সম্ভব।

তিনি বলেন, “উন্নত দেশগুলোতে ইতিমধ্যে এই ধরনের বাইসাইকেল শেয়ারিং সেবা অনেক জনপ্রিয় এবং দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নের ফলে এই ধরনের সেবা আমরা বাংলাদেশে শুরু করতে পেরেছি,”

জোবাইকের পক্ষ থেকে জানানো হয়, সেবা প্রহণের জন্য আগ্রহীদেরকে প্রথমেই গুগুল প্লে-স্টোর থেকে জোবাইকের মোবাইল এপ্লিকেশনটি নামাতে হবে এবং প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে রেজিস্টার্ড ইউজার হতে হবে।

২০১৮ সালের জুনে কক্সবাজার থেকে যাত্রা শুরু করে ই্তোমধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং সিলেটে শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে জনপ্রিয়তা পাওয়া জোবাইক এবছরের শুরুতে মিরপুর ডিওএইচএস কার্যক্রমের মাধ্যমে রাজধানীতে উপস্থিতি জনান দিয়েছে।

উল্লেক্ষ্য, বানিজ্যিক কার্যক্রমের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে প্রতিষ্ঠানটি কক্সবাজার রোহিঙ্গা শরনার্থী শিবিরের উন্নয়ন কর্মীদের জন্য ‘শুন্য মূল্য’ সেবা কার্যক্রম পরিচালনা করছে।  

সংবাদটি পঠিত হয়েছেঃ ১৫৪ বার