ইভিএম’র আসনগুলোতে ‘অনুশীলনমূলক’ ভোটগ্রহণ ২৭ ডিসেম্বর

প্রকাশঃ ১২:১৮ মিঃ, ডিসেম্বর ২৭, ২০১৮
Card image cap

ইভিএম’র আসনগুলোতে ‘অনুশীলনমূলক’ ভোটগ্রহণ ২৭ ডিসেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্ধারিত ছয়টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ‘অনুশীলনমূলক’ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৭ ডিসেম্বর (বৃহস্পতিবার)। ওইদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইভিএমের সব কেন্দ্রে একযোগে অনুশীলন কার্যক্রম অনুষ্ঠিত হবে।

বুধবার (২৬ ডিসেম্বর) ইসি সূত্র এ তথ্য জানায়।

 

ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেশন বিভাগের অফিসার ইনচার্জ এস এম মাহমুদ আরাফাত জানান, আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়টি আসনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংসদীয় ওই আসনগুলোর ভোটারদের ইভিএমের মাধ্যমে ভোট দেওয়ার ক্ষেত্রে উৎসাহ উদ্দীপনা বৃদ্ধি ও প্রশিক্ষিত করে তোলার লক্ষ্যে এরইমধ্যে নির্বাচন কমিশন বিভিন্ন প্রচার প্রচারণা ও প্রদর্শনীর আয়োজন করেছে। তারই ধারাবাহিকতায় আগামী ২৭ ডিসেম্বর প্রতিটি ভোটকেন্দ্রে অনুশীলনমূলক ভোটের আয়োজন করা হয়েছে।

তিনি জানান, গত ২৬ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের জন্য ছয়টি আসন চূড়ান্ত করে ইসি। কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে দৈবচয়ন পদ্ধতি অনুসরণ করে এসব আসন চূড়ান্ত করা হয়।

 

আসনগুলো হলো ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। আগে থেকে তৈরি তালিকায় থাকা ৪৮ আসনের মধ্য থেকে এ ছয় আসন চূড়ান্ত করা হয়।

কমিশন সূত্র জানায়, ইভিএমে ভোটের জন্য চূড়ান্ত হওয়া ছয় আসনে মোট ৮৪৫টি কেন্দ্র রয়েছে। আসনগুলোতে মোট ভোটার প্রায় ২১ লাখ ২৪ হাজার ৪১১ জন।

 

জানা গেছে, ঢাকা দক্ষিণের ৩৪, ৩৭ থেকে ৪৬ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-৬ আসন গঠিত। এ আসনের ভোটার সংখ্যা ২ লাখ ৬৯ হাজার ২৭৬ জন। ঢাকা উত্তরের ২৮ থেকে ৩৪ নম্বর ওয়ার্ড নিয়ে ঢাকা-১৩ আসন গঠিত। এর ভোটার সংখ্যা ৩ লাখ ৭২ হাজার ৭৬৯ জন। চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৫-২৩ নম্বর ওয়ার্ড এবং ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড নিয়েই চট্টগ্রাম-৯ আসন। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ৩৬৩ জন। রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ১ থেকে ৮ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি এলাকা নিয়ে রংপুর-৩ আসন গঠিত। এ আসনের ভোটার সংখ্যা ৪ লাখ ৪১ হাজার ৬৭৩ জন। খুলনা সিটি করপোরেশনের ১৬ নম্বর ওয়ার্ড ৩১ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত খুলনা-২ আসন। এর আসনে ভোটার সংখ্যা ২ লাখ ৯৪ হাজার ৬২ জন। আর সাতক্ষীরা সদর উপজেলা নিয়ে সাতক্ষীরা-২ আসন গঠিত। এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৫৬ হাজার ২৬৮ জন।

 

আগামী ৩০ ডিসেম্বর (রোববার) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮

এমআইএস/জেডএস

সংবাদটি পঠিত হয়েছেঃ ৩১৭ বার