শেষ হলো দুই দিনের জমজমাট উদ্যোক্তা সামিট

প্রকাশঃ ০১:৩১ মিঃ, ডিসেম্বর ১০, ২০১৮
Card image cap

শেষ হলো দুই দিনের জমজমাট উদ্যোক্তা সামিট

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী গোলাম মুনতাসিরসহ প্রায় অর্ধশত তরুণ-তরুণী মন্ত্রমুদ্ধ হয়ে শুনছেন ডিজিটাল মাধ্যমে কিভাবে ব্যবসা করা যায়।  সেশন আলোচকদের বিজ্ঞ আলোচনা এবং অংশগ্রহণকারীদের জানার আগ্রহ এ দুইয়ের সমন্বয়ে জমে উঠেছিলো পুরো সেশন। সেশনটি শেষে কথা হয় গোলাম মুনতাসিরের সঙ্গে। ‘ছোট বেলা থেকেই ব্যবসা করা ই”েছ ছিলো। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর প্রযুক্তি ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের হলে  থেকেই সোশ্যাল মিডিয়ার ব্যবহার করে ব্যবসা শুরু করি। এ আয়োজনে এসে ব্যবসাকে এগিয়ে নেওয়ার জন্য প্রয়োজনীয় অনেক কিছু জানতে পেরেছি। রাজধানীর এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত দুই দিনের উদ্যোক্তা সামিটের শেষ দিনের কর্মশালা এবং সেশনের পরিবেশ ছিলো এমনটাই। 

সামিটের শেষ দিন ৮ ডিসেম্বর শনিবার সকাল ১০টা থেকে শুরু হয় দ্বিতীয় দিনের আয়োজন। এ সময় তিনটি কর্মশালা অনুষ্ঠিত হয়। লিডারশীপ ওয়ার্কশপ, গ্রোথ হ্যাকার কনফারেন্স এবং ফাইন্ডিং দ্যা এস্ট্রোপিনিওয়াল অ্যাভেলিটি অফ দ্যা স্টুডেন্টস শিরোনামে তিনটি কর্মশালায় আলোচক হিসেবে উপ¯ি’ত ছিলেন গোলাম সামদানী, আলমজেব ফারজাদ আহমেদ, খালেদ সাইফুল্লাহ, আনহার আহমেদ চৌধুরী, কাজী এম মোর্শেদ, মাহমুদুল হাসান প্রমুখ। দুপুর বারোটার সময় অনুষ্ঠিত হয় এসএমই অ্যাহেড এবং ডিজিটাল অ্যাডভাইটিজমেন্ট শিরোনামে দুটো সেশন। এতে আলোচক হিসেবে উপ¯ি’ত ছিলেন হামিদ এইচ খান, রেজওয়ান ডি শামস, ফারজানা খান, মো. হুয়ামুন কবির, মনির হোসেন, জাবেদ সুলতান, মির্জা এমডি ইলিয়াসসহ অনেকে। দুপুরের পর ফেসবুক ও এফিলিয়েট মার্কেটিংকের ওপর দুই দুইটা কর্মশালা অনুষ্ঠিত হয়। আল আমিন কবির এফিলিয়েট মার্কেটিংয়ের পাশাপাশি ফেসবুক মার্কেটিংয়ের কলা কৌশল নিয়ে আলোচনা করেন।

সন্ধ্যায় সমাপণী অনুষ্ঠানে উপ¯ি’ত ছিলেন কম্পিউটার সার্ভিস লিমিটেডের ব্যব¯’পনা পরিচালক মামলুক সাবির আহমেদ, সহজ ডটকমের  ব্যব¯’াপনা পরিচালক মালিহা কাদির, কাজী আইটি লিমিটেডের প্রধান নির্বাহী পরিচালক মাইক কাজী, অ্যাগমেটিক্সের পরিচালক রাশেদ মুজিব নোমান, আম্বার আইটি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আমিনুল হাকিম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান।

এর আগে সকাল থেকে সামিটের তরুণ-তরুণীদের পদচারণায় মুখর হয়ে উঠেছিলো। মেলায় ঘুরতে আসা গোলাম দাস্তগীর বলেন, নতুনদের জন্য এমন আয়োজন করা উচিত। এর ফলে তরুণদের আগামী দিনের পথ চলা অনেক সহজ হবে। সামিটে অংশগ্রহণকারী হাতে বানানো গয়নার প্রতিষ্ঠান পঞ্চমার উদ্যোক্তা তুরিন আফরোজ জানান, উদ্যোক্তাদের জন্য এ আয়োজন খুবই ফলপ্রসু। নিয়মিত এমন আয়োজনের নতুন পুরাতনের মিলনমেলায় পরিনত হয়। এতে আগামী দিনের পথ চলতে সুবিধে হয়। সামিটে মিরপুর থেকে হস্ত শিল্পের বাহারী পণ্য নিয়ে অংশগ্রহণ করছেন বাহারিকা। প্রতিষ্ঠানটির ডিজাইনার সাদিয়া ইসলাম জানান, এ সামিটে অংশগ্রহণ করে পণ্যের বাজারজাতকরণ সম্পর্কে ধারণা পেয়েছি। একই সঙ্গে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের অভিজ্ঞতা সম্পর্কে জানতে পেরেছি।

এর আগে তরুণ  ও নবীন উদ্যোক্তাদের সঙ্গে প্রাজ্ঞ উদ্যোক্তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, উদ্যোক্তার পথ চলার চ্যালেঞ্জ উত্তরণ এবং দেশের উদ্যোক্তা বান্ধব পরিবেশ গড়ে তোলার উদ্দেশ্যে ‘উদ্যোগে অগ্রগামী, উ”ছাসে একত্রে’ স্লোগান  নিয়ে দুই দিনের উদ্যোক্তা সামিট শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী,  বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, উদ্যোক্তা সামিটের টাইটেল স্পন্সর আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যব¯’াপনা পরিচালক মোমিনুল ইসলাম নবীন, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমান, বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিচালক এয়ার কমোডর (অব.) ইশফাক ইলাহী চৌধুরী এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান।

দুই দিনের এ সামিটে মোট ১১ সেশন, ৪ কর্মশালা অনুষ্ঠিত হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্লাজায় ৩০ জন নবীন ও তরুণ উদ্যোক্তা তাদের পণ্য সেবা প্রদর্শন করছে।

এ আয়োজনের টাইটেল স্পন্সর আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে ক্রিয়েটিভ আইটি, ইগলু আইসক্রিম, ওয়ালেটমিক্স, বারকোড রেস্তোরা গ্রæপ ও আম্বার আইটি। সহযোগিতা করেছে প্রথম আলো ও ডেইলি স্টার। মিডিয়া পার্টনার হিসেবে আছে নাগরিক টিভি, ঢাকা এফএম, টেকশহর ডটকম ও সি-নিউজ এবং আলোকচিত্র সহযোগী ল’ফতো। এ ছাড়া রয়েছে বাক্য, আইএসপিএবি, বিওয়াইএলসি, জিরো ডিগ্রি কমিউনিকেশন, ডন সামদানী ফ্যাসিলিটেশন অ্যান্ড কনসালটেন্সি, ভার্চুয়ানিক ও ব্র্যান্ড গিয়ার।

বিস্তারিত জানতে যোগাযোগ

তাপস হালদার,

ফোন: ০১৭২১১৯৭৬৭৬, ০১৯২৪২১৮৮০২

সংবাদটি পঠিত হয়েছেঃ ১৬১ বার