২০২১ সালের মধ্যে ২০ লাখ তরুণ পাবে আইটি প্রশিক্ষণ

প্রকাশঃ ০২:৩৬ মিঃ, অক্টোবর ১৫, ২০১৮
Card image cap

২০২১ সালের মধ্যে ২০ লাখ তরুণ পাবে আইটি প্রশিক্ষণ

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

২০২১ সালের মধ্যে দেশের ২০ লাখ তরুণ-তরুণীকে আইটি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে বলে আশা প্রকাশ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেছেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের শিক্ষার্থীদের এগিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগোপযোগী নীতি আর সঠিক নেতৃত্বের কারণে দেশের উন্নয়ন হচ্ছে। সরকারের নানামুখী উদ্যোগে সারা বিশ্বে বাংলাদেশ আজ রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। উন্নত রাষ্ট্রে পরিণত হতে আমাদের আইটি শিক্ষায় শিক্ষিত হয়ে নিজেদের দক্ষ জনশক্তিতে পরিণত হতে হবে। এজন্য সরকার দেশে ২৮টি হাইটেক পার্ক নির্মাণসহ শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে কাজ করছে। যেখানে আগামী ২১ সালের মধ্যে ২০ লাখ তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে গত ছয় মাসে ১৩ হাজার ছেলে-মেয়ে ২০ লাখ ডলার আয় করেছে বলেও জানান তিনি।

রোববার (১৪ অক্টোবর) দুপুরে নাটোরের সিংড়া উপজেলার গোল-ই আফরোজ সরকারি কলেজের ছয়তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ ও মসজিদ সম্প্রসারণের কাজ উদ্বোধন, নবীন বরণ এবং কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

কলেজের অধ্যক্ষ প্রফেসর এমএইচ খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিমন্ত্রী আরো বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বিগত এক দশক ধরে দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শিক্ষাকে দেওয়া হচ্ছে অগ্রাধিকার। এক্ষেত্রে উচ্চ শিক্ষার জন্য নতুন নতুন প্রতিষ্ঠান গড়া, দেশের সরকারি ও বেসরকারি পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণ, বছরের প্রথম দিনে সাড়ে চার লাখ শিক্ষার্থীর হাতে পাঠ্য বই পৌঁছে দেওয়া, অবৈতনিক শিক্ষা ও উপবৃত্তির পরিধি বৃদ্ধি, প্রযুক্তি নির্ভর আধুনিক শিক্ষা ব্যবস্থা প্রবর্তন উল্লেখযোগ্য।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৪৫১ বার

সম্পর্কিত পোস্ট