হার্ট ফেইলিউরের ঘটনা আগাম জানাবে এআই প্রযুক্তি

প্রকাশঃ ০৭:৪৮ মিঃ, ডিসেম্বর ১৭, ২০২২
Card image cap

প্রায় ৮০ ভাগ সঠিকতার সঙ্গে কয়েক সপ্তাহ আগেই হার্ট ফেইলিউর বিষয়ে ভবিষ্যদ্বাণী করতে পারবে বলে ইসরাইলভিত্তিক সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইলের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

নতুন একটি প্রযু্ক্তি আবিষ্কার করেছে ইসরাইল। দেশটির বিজ্ঞানীদের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি আগেই জানিয়ে দিবে রোগীর হার্ট ফেইলিউর বা হৃদযন্ত্র বন্ধ হয়ে যাবে কি না।

প্রায় ৮০ ভাগ সঠিকতার সঙ্গে কয়েক সপ্তাহ আগেই হার্ট ফেইলিউর বিষয়ে ভবিষ্যদ্বাণী করতে পারবে বলে ইসরাইলভিত্তিক সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইলের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে।

টাইমস অব ইসরাইলের প্রতিবেদন মতে, ইসরাইলি গবেষকরা এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা যন্ত্র তৈরি করতে সক্ষম হয়েছেন, যা ইসিজি (হৃদ্‌যন্ত্রের রোগ নির্ণয়ে একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা) পরীক্ষার রিপোর্ট নিখুঁতভাবে বিশ্লেষণের মাধ্যমে হার্ট ফেইলিউরের ঘটনা আগাম জানাতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই প্রযুক্তি ইতোমধ্যে বেশ কিছু রোগীর ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে। মূলত মায়োসাইটিসে ভুগছে এমন রোগীদের ক্ষেত্রে এই প্রযুক্তি কাজে লাগানো হচ্ছে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায়, মায়োসাইটিস হলো এমন একটি অবস্থা যেখানে পেশিতে প্রদাহ হয়।

হার্ট ফেইলিউর জটিল একটি সমস্যা। কখনও কখনও এটা ধীরগতিতে মৃত্যু ডেকে আনে। কখনও হঠাৎ করেই হয়ে যায়। ঘটনাটি তখনই ঘটে যখন হার্টের পেশি যতটুকু রক্ত পাম্প করা উচিত ততটুকু করতে পারে না। প্রধানত হৃদ্‌যন্ত্রের ধমনী সরু হয়ে যাওয়া, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও স্থুলতার কারণে হার্ট ফেইলিউর ঘটে।

এ কৃত্রিম প্রযুক্তিটির উদ্ভাবন করেছেন ইসরাইলের রামবাম হেলথকেয়ার ক্যাম্পাসের প্রধান ডা. শাহার শেলি। নিজের আবিষ্কৃত যন্ত্রটি সম্পর্কে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, এটাই প্রথম কোনো কৃত্রিম বুদ্ধিমত্তা যা শুধুমাত্র রোগীদের জন্য তৈরি করা হয়েছে।’


সংবাদটি পঠিত হয়েছেঃ ৪৭ বার