ফোনের স্ক্রিন লক নিরাপদ নয়: সাইবার বিশেষজ্ঞ

প্রকাশঃ ০৮:১২ মিঃ, নভেম্বর ১৬, ২০২২
Card image cap

ডেভিড সাশচ নামের এই সাইবার সিকিউরিটি এক্সপার্ট বলেন, বাইবাস ব্যবহার জানেন এমন যেকেউ স্ক্রিন লক ফিচারটি আনলক করতে পারবেন।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

নিজের স্মার্টফোনকে নিরাপদ রাখতে স্ক্রিন লক ব্যবহার করেন প্রত্যেকেই। কিন্তু সেই স্ক্রিণ লকের নিরাপত্তা নিয়ে উঠেছে প্রশ্ন। হঠাৎ-ই এ বিষয়ে একটি ভয়ংকর তথ্য দিয়েছেন সাইবার সিকিউরিটি এক্সপার্ট ডেভিড সাশচ। তার মতে, আপনার ফোনটি যদি হয় গুগল পিক্সেলের তবে আপনার ফোনের স্ক্রিন লকটি নিরাপদ নয়। 

ডেভিড সাশচ নামের এই সাইবার সিকিউরিটি এক্সপার্ট বলেন, বাইবাস ব্যবহার জানেন এমন যেকেউ স্ক্রিন লক ফিচারটি আনলক করতে পারবেন।

সাইবার সিকিউরিটির এই এক্সপার্ট তার টুইটে লিখেছেন, আমি কয়েকবার গুগল পিক্সেল ফোনের পাসকোড ছাড়াই স্ক্রিন আনলক করেছি। এটিই মনে হয় আমার সবচেয়ে শক্তিশালী বাগ। যার মাধ্যমে আমি গুগল পিক্সেল ফোনের স্ক্রিন আনলক করতে পেরেছি। 

এই বিশেষজ্ঞ আরও বলনে, প্রথমে আমি ভুল পিন প্রবেশ করাই। পরে সিম কার্ড লক হয়ে যায়। এরপরে পাক কোড ব্যবহার করতেই সিম কাড আনলক হয়। সঙ্গে সঙ্গে আমার ফোনটিও আনলক হয়ে যায়। যা খুবই বিরক্তিকর। কারণ আমার ফোনটি আগেই লক করা ছিল। কোনো প্রকার পাসকোড ছাড়াই এটি আনলোক হয়ে যাচ্ছে। 

তিনি বলেন, আমি একাধিকবার এই কাজ করেছি। প্রতিবারই একই ফলাফল এসেছে। এর দ্রুত সমাধান দরকার। নাহলে যেকেউ আপনার ফোনটি আনলক করে ফেলতে পারে। 

এই তথ্য প্রকাশের পর, মোবাইল ফোন ইউজাররা শংকায় পড়েছেন। এর সমাধান কি? বা নতুন কোনো সমাধান আসবে কি না, এমন প্রশ্ন তুলেছেন অনেকেই।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৬২ বার