‘মেলার ছাড় বা সুযোগ একইভাবে প্রযোজ্য হতে হবে সারাদেশে’

প্রকাশঃ ০৮:০৮ মিঃ, আগস্ট ১, ২০১৮
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

আগামী ২২ আগস্ট ২০১৮ থেকে সারাদেশে কম্পিউটার এবং কম্পিউটার যন্ত্রাংশের উপর ‘এমআরপি নীতিমালা ২০১৮’ এবং ওয়ারেন্টি নীতিমালা ২০১৮’ কার্যকর হয়েছে। আর তাই ভোক্তা এবং ব্যবসায়ী উভয়ের স্বার্থ রক্ষাকরণে এমআরপি এবং ওয়ারেন্টি নীতিমালা বাস্তবায়ন বিষয়ে রাজধানীর ধানমন্ডির বিসিএস ইনোভেশন সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় যেখানে বিসিএস (বাংলাদেশ কম্পিউটার সমিতি) সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার বলেন- আমরা মেলার বিপক্ষে নই, বরং মেলা বা প্রদর্শনী পণ্যের প্রসারে গুরুত্বপূণ। আমরা বলছি,মেলায় পণ্য কেনা-বেচায় বিশেষ ছাড় বা সুবিধা কেবল মেলা প্রাঙ্গনেই নয়, কার্যকরী হতে হবে সারাদেশে বিরাজিত পণ্যসেবার আউটলেটগুলোতেও। এতে শুধু ঢাকাকেন্দ্রিক গ্রাহকগণই নয়, ঢাকার বাইরের গ্রাহকেরাও একই সুবিধা পাবে, যা ক্রেতাসার্বজনীনতা নিশ্চিতকরণে কার্যকর এবং আমাদের এমআরপি নীতিমালাতেও সেরূপ নির্দেশনা রয়েছে। এমআরপি দ্বারা নির্ধারিত দামের চেয়ে অধিক দামে কেউই কোনো পণ্য বিক্রয় করতে পারবে না। তবে নির্ধারিত এমআরপি হতে কম বা কত কমিশনে রিটেইলাররা পণ্য বিক্রি করবে তা আমরা নির্ধারণ করে দিতে পারি না। তবে ছাড়ের একটি সর্বনিম্ন সীমা থাকা উচিৎ, না হলে বাজার অস্থিতিশীল হবে। ছাড় বা সুযোগ কেবল মেলায় নয়, কার্যকর হতে হবে সকল বিক্রয়কেন্দ্রে- এমন বক্তব্যই প্রদান করেন বিসিএস সভাপতি । 

সম্মেলনে বক্তারা বলেন- প্রযুক্তি পণ্যের ওয়ারেন্টি একটি গুরুত্বপূর্ণ বিষয়। কম্পিউটার এবং এর যন্ত্রাংশ ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ক্রেতা এবং বিক্রেতার মধ্যে ভুল বোঝাবুঝির অবসান এবং বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করার জন্য সকলের নিকট গ্রহণযোগ্য ওয়ারেন্টি নীতিমালা প্রণয়ন করা হয়েছে। এই নীতিমালার কারণে ভোক্তারা পণ্য কিনে ওয়ারেন্টির ক্ষেত্রে কোনো ধরনের বিভ্রান্তির মুখোমুখি হবে না।

বক্তারা আরো বলেন- কম্পিউটার এবং কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রাংশ বা পণ্য ব্যবসায় অনুমোদিত উৎপাদনকারী, আমদানিকারক, পরিবেশক ও খুচরা বিক্রেতার স্বার্থ সংরক্ষণ, ব্যবসায়িক উন্নয়ন এবং ক্রেতাসাধারণের স্বার্থ রক্ষা ও সন্তুষ্টির লক্ষ্যে এমআরপি নীতিমালা ২০১৮ প্রণীত হয়েছে। আর বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করার লক্ষ্যে ক্রেতা ও ভোক্তাদেও জন্য একটি গ্রহণযোগ্য ও বাস্তবধর্মী ওয়ারেন্টি নীতিমালা প্রবর্তন করা হয়েছে।

এমআরপি ও ওয়ারেন্টি পলিসি প্রতিটি প্রযুক্তি পণ্যের বিক্রয় কেন্দ্রে সংরক্ষিত থাকবে। সর্বসাধারণের জন্য বিসিএস ওয়েবসাইটে (www.bcs.org.bd) নীতিমালা দুইটি পাওয়া যাবে। ভোক্তা এমআরপি ও ওয়ারেন্টি সংক্রান্ত যেকোনো অভিযোগ বিসিএস কে লিখিতভাবে জানাতে পারবে। তাছাড়াও ভোক্তার অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করার সুযোগ রয়েছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিসিএস সহ-সভাপতি ইউসুফ আলী শামীম, মহাসচিব মোশারফ হোসেন সুমন, কোষাধ্যক্ষ মোঃ জাবেদুর রহমান শাহীন, পরিচালক মোঃ আছাব উল্লাহ্ খান জুয়েল এবং পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমানসহ আইসিটি সাংবাদিকবৃন্দ ও বিসিএস এর সদস্যবৃন্দ।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৫২ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ