বাংলাদেশ হবে হার্ডওয়্যার-সফটওয়্যার ম্যানুফ্যাকচারিং হাব

প্রকাশঃ ০৪:৪৬ মিঃ, জুন ১২, ২০১৮
Card image cap

বর্তমান সরকার আইটি সেক্টরে নানা রকম ইনোভেশনের অংশ হিসেবে বিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে একুশ শতকের উপযোগী দক্ষ মানবসম্পদ গড়ে তুলছে উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  বলেন, সিংড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের নির্মাণ কাজ শেষ হলে এখান থেকে প্রশিক্ষণ নিয়েই তরুণ-তরুণীরা বিশ্বমানের সফটওয়্যার তৈরি করবে।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বর্তমান সরকার দেশকে হার্ডওয়্যার ও সফটওয়্যার ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে প্রতিষ্ঠা করতে চায়। এ লক্ষ্যে দেশে হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করা হচ্ছে।
তিনি বলেন, আগামী ২০২১ সালে আইসিটি সেক্টরে এক মিলিয়ন কর্মসংস্থান নিশ্চিতের মাধ্যমে বছরে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার অর্জন করতে চায় সরকার। এরই অংশ হিসেবে নাটোরের সিংড়ায় ইনকিউবেশন সেন্টার, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার ও টেকনিক্যাল স্কুল-কলেজ প্রতিষ্ঠার কাজ শুরু হয়েছে।

সোমবার (১১ জুন) দুপুরে নাটোরের সিংড়া উপজেলার শেরকোল ইউনিয়নে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্থর স্থাপন শেষে এক সুধী সমাবেশে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন-শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রকল্পের পরিচালক গৌরিশংকর ভট্টাচার্য, সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লুৎফুল হাবীব রুবেল প্রমুখ।

উল্ল্যেখ্য, সিংড়াসহ দেশের সাতটি স্থানে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প গ্রহণ করেছে সরকার। প্রতিটিতে ৩৫,৫০০ বর্গফুট আয়তনের ভবন ও সহায়ক অবকাঠামো নির্মাণ করা হবে এবং সেখান থেকে ১৫ হাজার জনকে আইটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

কার্টেসী: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদটি পঠিত হয়েছেঃ ১৬০ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ