তিন হাজার কর্মী ছাঁটাই করবে টেসলা

প্রকাশঃ ১২:০৮ মিঃ, জানুয়ারি ১৯, ২০১৯
Card image cap

তিন হাজার কর্মী ছাঁটাই করবে টেসলা

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

যুক্তরাষ্ট্রভিত্তিক ইলেকট্রিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলা চলতি বছরে প্রায় তিন হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। গেল ২০১৮ সাল সফলভাবে পার করলেও এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি টেসলার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এলন মাস্ক এক ই-মেইল বার্তায় কর্মীদের এমন সিদ্ধান্ত জানান। এলন মাস্ক বলেন, গাড়ির মূল্য হ্রাস করতে না পারায় ২০১৯ সাল খুবই ‘চ্যালেঞ্জিং’ হবে তাদের জন্য। এর ফলে ৪৫ হাজার কর্মীর পরিবার থেকে প্রায় ৭ শতাংশ ফুলটাইম কর্মীকে ছাঁটাই করা হবে।

ই-মেইলে এলন মাস্ক লেখেন, নতুন এবং উন্নত প্রযুক্তি সত্ত্বেও তুলনামূলক কম দামে গাড়ি বিক্রি করতে পারছে না টেসলা। ফলে মধ্যম আয়ের গ্রাহকদের বাজার হারাচ্ছে প্রতিষ্ঠানটি। উপরন্তু যেসব গাড়ি বিক্রি হচ্ছে তার থেকে মুনাফাও হচ্ছে কম।

এ সমস্যা কাটিয়ে উঠতেই মধ্যম বাজেটের নতুন গাড়ি ‘মডেল-৩’ নিয়ে কাজ করছে টেসলা। আগামী মে মাস নাগাদ এটি বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে। এলম মাস্ক আরও বলেন, প্রথম প্রান্তিক আমাদের জন্য হবে খুবই কঠিন। সামান্যতম লাভ অর্জন করতে হলে কঠিন পরিশ্রমের সঙ্গে সঙ্গে ভাগ্যের সাহায্যও লাগবে। কর্মী ছাঁটাই করলেও মডেল-৩ উৎপাদনে কোনো গড়িমসি চায় না টেসলা ও মাস্ক।

মাস্ক বলেন, মে মাসের মধ্যে সব বাজারে আমাদের মডেল-৩ নিয়ে পৌঁছাতে হবে যেন মধ্যম আয়ের গ্রাহকরা গাড়ি কিনতে পারেন।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৬৬ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ