হুয়াওয়ের নির্বাহী কানাডায় গ্রেপ্তার

প্রকাশঃ ০২:১৫ মিঃ, ডিসেম্বর ৬, ২০১৮
Card image cap

হুয়াওয়ের নির্বাহী কানাডায় গ্রেপ্তার

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে মেং ওয়ানঝুকে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধে গ্রেপ্তার করেছে কানাডার কর্তৃপক্ষ। কানাডার বিচার বিভাগ সূত্র জানিয়েছে, ১ ডিসেম্বর বিমানবন্দর থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। কাল শুক্রবার তাঁর জামিনের শুনানি হতে পারে। মেং হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা ও ডেপুটি চেয়ারম্যান।

 

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্র মেং ওয়ানঝুকে হস্তান্তরের জন্য অনুরোধ করেছে বলেও জানিয়েছে কানাডার বিচার বিভাগ।

 

এ ঘটনায় হুয়াওয়ে কর্তৃপক্ষ বলেছে, মেংয়ের বিরুদ্ধে কী অভিযোগ আনা হয়েছে, সে সম্পর্কে তারা খুব বেশি জানে না। মিস মেং কোনো অপরাধ করেছেন বলে তাদের জানা নেই।

 

কানাডার বিচার বিভাগের একজন মুখপাত্র বলেছেন, মিস মেং একটি প্রকাশনা বাতিলের অনুরোধ করেছেন এবং আদালতের নির্দেশ অমান্য করেছেন।

 

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলোয় বলা হচ্ছে, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অমান্য করায় হুয়াওয়ের বিরুদ্ধে তদন্ত করছে যুক্তরাষ্ট্র।

 

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে অভিযোগ করেছেন এবং হুয়াওয়ে চীন সরকারের নজরদারির যন্ত্র হিসেবে ব্যবহার করা হতে পারে বলে যুক্তি দিয়েছেন।

 

হুয়াওয়ে কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, তারা জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সব আইনকানুন মেনে চলে। তারা মনে করে, যুক্তরাষ্ট্র ও কানাডার বিচার বিভাগ সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে পারবে।

 

চীন কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্র ও কানাডা কর্তৃপক্ষকে দ্রুত ভুল শোধরাতে এবং মিস মেং ওয়ানঝুর ব্যক্তিগত স্বাধীনতা নিশ্চিত করতে আহ্বান জানিয়েছে।

 

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

সংবাদটি পঠিত হয়েছেঃ ১৭ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ