ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘ডিআইইউ টেকঅফ প্রোগ্রামিং প্রতিযোগিতা’ অনুষ্ঠিত

প্রকাশঃ ০১:৪৭ মিঃ, ডিসেম্বর ৩, ২০১৮
Card image cap

সংবাদ বিজ্ঞপ্তি

তারিখ: ডিসেম্বও ০১, ২০১৮ 

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘ডিআইইউ টেকঅফ প্রোগ্রামিং প্রতিযোগিতা’ অনুষ্ঠিত

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের ১ম ও ২য় সেমিস্টারের শিক্ষার্থীদের অংশ গ্রহণে কম্পিউটার ও প্রোগ্রামিং ক্লাব (ডিআইইউ সিপিসি) এর আয়োজনে ফল -২০১৮ সেমিস্টারের টেকঅফ প্রোগ্রামিং কনটেস্ট গতকাল ৩০ নভেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এরমধ্যে মহিলা প্রোগ্রামার ছিলেন ৭০ জন।  সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত তিন ঘণ্টাব্যাপী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন প্রধান অতিথি হিসেবে টেকঅফ প্রোগ্রামিং কনটেস্ট-২০১৮ এর উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে  অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন বলেন, শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং বিষয়ে দক্ষতা বাড়ানোর লক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রতি সেমিস্টারেই এই প্রতিযোগিতা আয়োজন করা হয়ে থাকে। সিএসই বিভাগের আয়োজনে এবার এই প্রতিযোগিতার ৯ম আসর অনুষ্ঠিত হলো। বর্তমান সময়কে তথ্যপ্রযুক্তির সময় উল্লেখ করে অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন আরো বলেন, শিক্ষার্থীরা যদি ছাত্রাবস্থায় প্রোগ্রামিংয়ে দক্ষ হয়ে না ওঠে তবে ভবিষ্যৎ কর্মজীবনে তাদেরকে পিছিয়ে পড়তে হবে। তাই শিক্ষার্থীদেরকে আধুনিক ও যুগপোযোগী হিসেবে গড়ে তুলতে এ ধরনের প্রোগ্রামিং প্রতিযোগিতা আরো বেশি বেশি অনুষ্ঠিত হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি। তিনি আরো বলেন, বলেন ”এই ধরনের কন্টেস্টের আয়োজন নবীন শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং নিয়ে উৎসাহ সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে” তিনি আরো জানান নিয়মিত এমন বড় পরিসরে প্রোগ্রামিং কন্টেস্ট আয়োজন করার জন্য বিভিন্ন পদক্ষেপ তারা নিয়েছেন ।

এসময় আরো উপস্থিত  ছিলেন প্রতিযোগিতা প্রধান বিচারক এবং সিএসই বিভাগের অতিথি শিক্ষক ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ মাহমুদুর রহমান (সিইও, কোডমার্সাল, আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালিস্ট ২০০৭), কম্পিউটার অ্যান্ড প্রোগ্রামিং ক্লাবের ভাইস প্রেসিডেন্ট মাহমুদ সাজ্জাদ আবির, সাধারন সম্পাদক দেবাশীষ  সাহা প্রান্ত ও প্রেস সেক্রেটারী হাফিজুর রহমান আরেফিন।

এবারের প্রতিযোগিতার সেরা ১০ বিজয়ী হলেন

১। মোঃ সাখওয়াত হোসেন (২য় সেমিস্টার, CSE)

২। জাহিদ হাসান ইমন (২য় সেমিস্টার, CSE)

৩। জন আঞ্চিত বেপারি (২য় সেমিস্টার, SWE)

৪। মোঃ জাহিদুল হাসান (১ম সেমিস্টার, CSE-UC-A)

৫। মোঃ রাফিদুল হাসান খান (২য় সেমিস্টার, CSE)

৬। সম্রাট আল-শাহরিয়ার (২য় সেমিস্টার, CSE-EVE)

৭। ফাতেমা ফারুক ফামা (২য় সেমিস্টার, CSE)

৮। মোঃ সাকিবুল হাসান (২য় সেমিস্টার, CSE)

৯। মোঃ সেহবাব চৌধুরি (২য় সেমিস্টার, CSE)

১০। মোঃ ফয়সাল আহমেদ ( ২য় সেমিস্টার, CSE)

ক্যাপশন   ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার অ্যান্ড প্রোগ্রামিং ক্লাব  আয়োজিত টেকঅফ প্রোগ্রামিং প্রতিযোগিতা ফল -২০১৮ পরিদর্শন করছেন বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেনসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

 

বার্তা প্রেরক,

মোঃ অনোয়ার হাবিব কাজল

ঊর্ধ্বতন সহকারি পরিচালক (জনসংযোগ)

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

সংবাদটি পঠিত হয়েছেঃ ১৫ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ