গুগলের বিরুদ্ধে জিডিপিআর লঙ্ঘনের অভিযোগ

প্রকাশঃ ১২:১৯ মিঃ, নভেম্বর ২৮, ২০১৮
Card image cap

গুগলের বিরুদ্ধে জিডিপিআর লঙ্ঘনের অভিযোগ

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

লাখ লাখ ব্যবহারকারীর চলাফেরা ট্র্যাকিংয়ের মাধ্যমে নতুন প্রাইভেসি আইন লঙ্ঘন করেছে গুগল- এমন অভিযোগে মার্কিন ওয়েব জায়ান্টটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রাইভেসি নিয়ন্ত্রকদের আহ্বান জানিয়েছে নেদারল্যান্ডস, পোল্যান্ড এবং আরও পাঁচ ইইউভূক্ত দেশের ভোক্তা অধিকার সংস্থাগুলো।

প্রাইভেসি সেটিংসের পরোয়া না করেই ব্যবহারকারীদের স্মার্টফোন ট্র্যাকিং নিয়ে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে একটি মামলা মোকাবেলা করছে গুগল।

আহ্বান জানানো সংস্থাগুলোর মধ্যে চেক রিপাবলিক, গ্রিস, নরওয়ে, স্লোভেনিয়া ও সুইডেনের ভোক্তা অধিকার সংস্থাও ছিল। তারা তাদের যার যার দেশের জাতীয় ডেটা সুরক্ষা কর্তৃপক্ষের মাধ্যমে অভিযোগ দাখিল করেছে। নরওয়েভিত্তিক ভোক্তা অধিকার সংস্থার করা এক গবেষণার ভিত্তিতে এই অভিযোগ দাখিল করা হয়।

ইউরোপিয়ান কনজিউমার অরগাইনাইজেশন বা বিইইউসি-এর অভিযোগ, গুগল ব্যবহারকারীদেরকে সেটিংস থেকে ‘লোকেশন হিস্ট্রি’ ও ‘ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাকটিভিটি’ চালু করতে বিভিন্নভাবে প্ররোচিত করে থাকে। এই অপশনগুলো গুগল ব্যবহারকারীদের অ্যাকাউন্টের সঙ্গে সমন্বিত।

বিভিন্ন দেশগুলোর ভোক্তা অধিকার সংস্থাগুলোর পক্ষ থেকে বিইইউসি বলেছে, “এই অন্যায্য চর্চা গ্রাহকদেরকে তাদের ব্যক্তিগত ডেটা সম্পর্কে অন্ধকারে রাখে।”

“এই চর্চা জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন বা জিডিপিআর মেনে চলে না” বলেও দাবি বিইইউসি’র।

ব্যবহারকারীদের ডেটা ব্যবহারে তাদের নিয়ন্ত্রণ বাড়াতে ইইউ জিডিপিআর নীতিমালা গঠন করে।

ভোক্তা সংস্থাগুলোর অভিযোগের প্রেক্ষিতে গুগলের এক মুখপাত্র বলেন, “লোকেশন হিস্ট্রি আগে থেকেই বন্ধ থাকে, আর আপনি যে কোনো সময় তা সম্পাদনা, মুছে ফেলতে ও স্থগিত করতে পারেন। যদি এটি চালু থাকে তবে তা ব্যবহারকারীদের যাত্রাপথের অবস্থা কেমন তা জানানোর মতো সেবা উন্নত করতে সহায়তা করে।”

সংবাদটি পঠিত হয়েছেঃ ২৭ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ