ফিজি’র জন্য ট্র্যাকিং সিস্টেম বানালো বাংলাদেশ

প্রকাশঃ ০৪:০৩ মিঃ, নভেম্বর ২৪, ২০১৮
Card image cap

ফিজি জন্য ট্র্যাকিং সিস্টেম বানালো বাংলাদেশ

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

ফিজিতে সামাজিক নিরাপত্তা ভাতা দেওয়ার জন্য সার্ভিস ট্র্যাকার বানিয়েছে বাংলাদেশ। ইউএনডিপি বাংলাদেশ এবং ইউএনডিপি ফিজি’র সহায়তায় ‘স্টার্ট টু ফিনিস’ (এসটুএফ) নামের ওই ট্র্যাকিং সিস্টেমটি তৈরি করেছে বাংলাদেশের একসেস টু ইনফরমেশন (এটুআই) বিভাগ।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় রাষ্ট্র ফিজি’র প্রান্তিক মানুষের সামাজিক নিরাপত্তা ভাতা দিতে সাহায্য করবে এই সিস্টেমটি। যা বুধবার (২১ নভেম্বর) ফিজির নোভায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

ফিজির নারী, শিশু ও দারিদ্র্য বিমোচন বিষয়ক সচিব ড. জোসফো করোভূয়তো প্রধান অতিথি হিসেবে সিস্টেমটির উদ্বোধন করেন। এসময় সিস্টেমটি তৈরির জন্য ড. জোসফো বাংলাদেশের এটুআই এবং ইউএনডিপি শাখার প্রতি ধন্যবাদ জানান।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও বার্তার মাধ্যমে ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জীও উপস্থিত সকলকে অভিনন্দন জানান।

অনুষ্ঠানে ইউএনডিপি ফিজির রিচ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক অ্যান্ড্রে হারিংটন, এটুআইয়ের চিফ স্ট্রাটেজিস্ট (ই-গর্ভানেস) ফরহাদ জাহদি শেখ, এটুআইয়ের লোকাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট ও উপসচিব পারভেজ হাসান, সফট বিডি লিমিটেডের প্রধান নির্বাহী আতিকুল ইসলাম খান এবং জাপান দূতাবাস, ইউএনডিপি প্যাসফিকের প্রতিনিধিরাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসটুএফ সার্ভিস ডেলিভারি ট্র্যাকার একটি ইন্টারনেট ভিত্তিক অ্যাপ্লিকেশন সিস্টেম এবং একটি মোবাইল অ্যাপ, যার মাধ্যমে ফিজির নাগরিকরা অনলাইনে তাদের বিভিন্ন সেবার আবেদনের পাশাপাশি সার্ভিস ডেলিভারির অবস্থান ট্র্যাকিং করতে পারবেন।

অন্যদিকে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সেবাদানকারী বিভাগ কর্তৃপক্ষ রিচ প্রজেক্ট সার্ভিস সিডিউল ঠিক রেখে সঠিক সময়ে এসএমএস বা ইমেইলে অটোমেটিক নোটিফিকেশন পাঠাতে পারবে এবং অনলাইনে দ্রুত সার্ভিস ডেলিভারির কার্যক্রম সম্পন্ন করতে পারবে এ সিস্টেমে। এছাড়া এর মাধ্যমে ফিজির নাগরিকগদের সেবা প্রাপ্তিতে সময়, ব্যয় এবং যাতায়াতের পরিমাণও কমে আসবে।

ইউএনডিপি ফিজি ও রিচ প্রজেক্টের অর্থায়নে ইউএনডিপি বাংলাদেশ ও এটুআইয়ের কারিগরি সহায়তায় ফিজির নারী, শিশু ও দারিদ্র্য বিমোচন মন্ত্রণালয় দেশটির নাগরিকদের জন্য এ সিস্টেমটি বাস্তবায়ন করছে। এই ইনোভেশন সার্ভিসটি এটুআই ফোরডি মেথডোলজির (ডাইগনসিস, ডিজাইন, ডেমো এবংডেভেলপমেন্ট) মাধ্যমে দ্রুত নকশা ও উন্নয়ন সাধন করে ফিজি সরকারের জন্য তৈরি করা হয়েছে।

এর ফলে এখন ফিজি সরকার কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করে মানসম্মত নাগরিক সেবা সঠিক সময়ে দিতে সক্ষম হবে।

সংবাদটি পঠিত হয়েছেঃ ২৯ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ