যৌন হয়রানি: গুগল থেকে বহিষ্কার ৪৮

প্রকাশঃ ১০:১৭ মিঃ, অক্টোবর ২৯, ২০১৮
Card image cap

যৌন হয়রানি: গুগল থেকে বহিষ্কার ৪৮

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

যৌন হয়রানির দায়ে দুই বছরে ৪৮ কর্মীকে বহিষ্কার করেছে গুগল। বিষয়টি জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান সুন্দার পিচাই।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে সাড়া দিয়ে কর্মীদের ইমেইল পাঠিয়েছেন পিচাই।

নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানের তিন জেষ্ঠ্য নির্বাহীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ থাকলেও অর্থের বিনিময়ে তাদের রক্ষা করেছে গুগল।

এর পরপরই কর্মীদেরকে ইমেইলের মাধ্যমে ৪৮ জন কর্মীকে বহিষ্কার করার সংবাদটি জানানো হলো। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে-- এর মধ্যে ১৩ জন জেষ্ঠ্য ব্যবস্থাপক বা আরও ওপরের পদের কর্মী।

পিচাই আরও বলেন, বহিস্কৃত কোনো কর্মীকেই প্রতিষ্ঠান থেকে বের করে দেওয়ার সময় সহায়তা প্যাকেজ দেওয়া হয়নি।

ইমেইলে গুগলের কর্মী ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট এইলিন ন’টন-এর স্বাক্ষর ছিল বলে জানানো হয়েছে। এতে বলা হয়, প্রতিষ্ঠানের অভ্যন্তরীন টুলের মাধ্যমে নাম গোপন রেখে অসঙ্গত আচরণের বিষয়ে অভিযোগ করতে পারেন কর্মীরা।

গুগলের পক্ষ থেকে আরও বলা হয়, সহকর্মীর সঙ্গে সব ভাইস প্রেসিডেন্ট ও জেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্টের যেকোনো ধরনের সম্পর্ক প্রকাশ করতে গুগলের নীতিমালা আপডেট করা হয়েছে।

কর্মীদের পাঠানো ইমেইলে বলা হয়, “গুগল এমন একটি কর্মক্ষেত্র যেখানে আপনি যাতে আপনার সবচেয়ে ভালো কাজটি করতে নিজেকে নিরাপদ মনে করেন, তা নিশ্চিত করতে গুগল অঙ্গীকারবদ্ধ এবং এখানে যে কেউ অসঙ্গত আচরণ করলে তার ফলাফল গুরুতর হয়।”

সংবাদটি পঠিত হয়েছেঃ ২৭ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ