ই-ক্যাবের সহযোগিতায় ৬৪ টি জেলার পোস্ট অফিসে চালু হলো ই-পোস্টের মাধ্যমে ই-কমার্স সেবা

প্রকাশঃ ১০:৫২ মিঃ, অক্টোবর ১১, ২০১৮
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

আজ বুধবার (১০/১০/২০১৮) বিকেল ৪ টায়, বাংলাদেশ পোস্ট অফিসের (ঢাকা জিপিও) এর কার্যালয় ৬৪টি জেলা পোস্ট অফিসের ডিজিটাল কমার্স সেবা ই-পোস্ট চালু এবং হ্যান্ডসেট বিতরণী  অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

উল্লেখ্য, ই-ক্যাব তার সূচনা লগ্ন থেকে বাংলাদেশের ই-কমার্স সেবাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং বাংলাদেশ পোস্ট অফিসসহ দেশের অন্যান ডেলিভারি সার্ভিস কোম্পানি গুলোকে সহযোগিতা দেয়ার লক্ষ্যে ই-ক্যাব এর উদ্যোগে ই-পোষ্টের আবির্ভাব। ই-পোস্ট একটি অনলাইন ডেলিভারি সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম যেখানে ডেলিভারি ট্রাকিং, মনিটরিং ও স্বয়ংক্রিয় সহায়তা দেয়ার লক্ষ্যে দেশের ই-কমার্স ব্যবসায়ী এবং ডেলিভারি সার্ভিস প্রদানকারীদের ডিজিটাল ব্যবস্থাপনায় সেবা প্রদান করা হয়। এরই ধারবাহিকতায় বাংলাদেশ পোস্ট অফিস সারাদেশে ডিজিটাল ব্যবস্থাপনার মাধ্যমে ই-কমার্স ডেলিভারি সেবা প্রদানের লক্ষ্যে ই-ক্যাবের সাথে যৌথভাবে কাজ করে যাচ্ছে।

ইতিমধ্যে ই-পোস্ট সার্ভিসের মাধ্যমে সফলভাবে ই-কমার্স পণ্য বাংলাদেশ পোস্ট অফিসের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চনলে পাঠানো হয়েছে প্রাথমিক পর্যায়ে পাইলটিং প্রজেক্ট হিসাবে দেশের সনামধন্য কয়েকটি ই-কমার্স কোম্পানি যেমন আজকেরডিল.কম, বাগডুম.কম ,দারাজ.কম, রকমারি.কম, বিক্রয়.কম ইত্যাদি সাথে ই-পোষ্টের ট্র্যাকিং সার্ভিস দিয়ে বাংলাদেশ পোস্ট অফিসের মাধ্যমে ই-কমার্স প্রোডাক্ট ঢাকাসহ কয়েকটি নির্দিষ্ট পোস্ট অফিসে যথাযথ পাঠানো হয়েছে।

ই-পোস্ট প্রজেক্টের কার্যক্রম আরো গতিশীল করার লক্ষ্যে বাংলাদেশের ৬৪টি জেলা পোস্ট অফিসের ই-কমার্স পণ্যের ডেলিভারি ই-পোস্ট কার্যক্রমের মাধ্যমে সুষ্ঠভাবে কার্যকর করার লক্ষ্যে  ১০০ টি স্মার্ট হ্যান্ডসেট প্রদান করেছে। এ বিষয়ে আজ একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয় ।

উক্ত অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের মাননীয় মন্ত্রী জনাব মোস্তফা জব্বার আশাবাদ ব্যক্ত করেন যে ই-পোস্টের  মাধ্যমে বাংলাদেশের ডিজিটাল কমার্স উন্নয়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে এছাড়াও ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার বলেন বাংলাদেশ পোস্ট অফিস এবং ই-ক্যাবের যৌথ উদ্যোগে ৬৪ টি জেলা পোস্ট অফিসে ডিজিটাল ই-কমার্স সেবার কার্যক্রম সফলভাবে বাস্তবায়িত হলে এটি একটি মাইলফলক হবে ই-কমার্স সেক্টরের জন্য।

এছাড়াও জনাব নাহিম রাজ্জাক, এমপি, বলেন  ই-পোস্ট ই-ক্যাবের একটি মাইলফলক প্রজেক্ট যার মাধ্যমে দেশীয় ই-কমার্স এর উন্নয়নে অবদান রাখবে বলে আশাবাদ ব্যাক্ত করেন ।

বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল বলেন দৈনন্দিন ডেলিভারিতে ই-পোস্ট ডিজিটাল কমার্স সেবায় একধাপ  এগিয়ে যাবে বহিঃবিশ্বের সাথে তাল মিলিয়ে।

ই-ক্যাবের সভাপতি শমী কায়সার বলেন, ই-পোস্ট সার্ভিস ব্যবহার করে পোস্ট অফিসের মাধ্যমে গ্রামের প্রত্যন্ত অঞ্চলে ই-কমার্স সেবা পৌঁছে যাবে।  

ই-ক্যাব সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল বলেন ই-ক্যাব বাংলাদেশের ডিজিটাল এ-কমার্স সেবার ম্যান বৃদ্ধিতে প্রতিশ্রুতি বদ্ধ এবং  ই-পোস্ট তার ই একটি সার্থক রূপায়ণ।                  

উক্ত অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের মাননীয় মন্ত্রী জনাব মোস্তফা জব্বার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব নাহিম রাজ্জাক, এমপি, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার।  এছাড়াও উপস্থিত ছিলেন ই-ক্যাব সভাপতি শমী কায়সার, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল এবং ই-ক্যাব জেনারেল সেক্রেটারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল।

 

ধন্যবাদান্তে,

শাওন সাহা জয়

হেড অফ অপারেশন,পোস্টাল সার্ভিস

ই-ক্যাব

সংবাদটি পঠিত হয়েছেঃ ১২৯ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ