তথ্য বেহাত হওয়ায় বন্ধ হচ্ছে গুগল প্লাস

প্রকাশঃ ১০:৩২ মিঃ, অক্টোবর ১০, ২০১৮
Card image cap

তথ্য বেহাত হওয়ায় বন্ধ হচ্ছে গুগল প্লাস

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

বিশ্বের প্রভাবশালী প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের সামাজিক যোগাযোগমাধ্যম ‘গুগল প্লাস’ বন্ধ হচ্ছে। বলা হচ্ছে, ব্যবহারকারীদের তথ্য বেহাত হওয়ার খবর প্রকাশিত হওয়ার পর এ সিদ্ধান্ত নিয়েছে প্রভাবশালী প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

 

মঙ্গলবার (৯ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

 

গুগল বলছে, সফটওয়্যারে ত্রুটির কারণে তৃতীয়পক্ষের মাধ্যমে গুগল প্লাস থেকে ব্যবহারকারীদের তথ্য বেহাত হয়। এর ফলে পাঁচ লাখের বেশি ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন।

 

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, চলতি বছরের মার্চেই এ বিষয়ে জানতে পারে গুগল। কিন্তু তারা বিষয়টি জনসম্মুখে প্রকাশ করেনি।

 

তবে গুগল তাদের বিবৃতিতে বলছে, জনসম্মুখে বিষয়টিকে যেভাবে আনা হয়েছে, ব্যাপারটি ততটা গুরুতর নয়।

 

বিবৃতিতে বলা হয়, আমাদের প্রাইভেসি ও ডেটা প্রটেকশন অফিস এ ব্যাপারটি পর্যালোচনা করেছে। কোন ধরনের উপাত্ত রয়েছে তা খোঁজা হয়েছে। জানানোর জন্য সঠিকভাবে ব্যবহারকারীদের শনাক্ত করা যাবে কিনা তা দেখা হবে। কোনো অপব্যবহারের প্রমাণ রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হবে।

 

২০১১ সালে যাত্রা শুরু করে গুগল প্লাস। তবে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে পারেনি গুগলের এ সেবা প্রতিষ্ঠানটি।

 

প্রতিষ্ঠার মাত্র কয়েক বছর পরেই গুগল প্লাসের কার্যক্রমও বন্ধ হচ্ছে। তবে ব্যবসায়িক কার্যক্রমের অংশ হিসেবে যারা এটি ব্যবহার করেন তাদের জন্য এ সেবা অব্যাহত রাখা হবে বলে জানা গেছে।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৮৩ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ