স্যোশাল মিডিয়ায় গুজব শনাক্তে তথ্য মন্ত্রণালয়ে সেল গঠন

প্রকাশঃ ০৩:৪৯ মিঃ, অক্টোবর ৯, ২০১৮
Card image cap

স্যোশাল মিডিয়ায় গুজব শনাক্তে তথ্য মন্ত্রণালয়ে সেল গঠন

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে (স্যোশাল মিডিয়া) গুজব শনাক্ত ও এ বিষয়ে জনগণকে সরকারের পক্ষ থেকে তথ্য দিতে একটি মনিটরিং সেল গঠন করেছে সরকার।

তথ্য অধিদফতরের (পিআইডি) কর্মকর্তাদের নিয়ে গঠিত এই সেল সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব শনাক্ত করে তাৎক্ষণিকভাবে সরকারের বক্তব্য গণমাধ্যমকে জানাবে।

মঙ্গলবার (০৯ অক্টোবর) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম সাংবাদিকদের এ তথ্য জানান।

তারানা হালিম বলেন, সোশ্যাল মিডিয়া গুজব ছড়ানোর একটা কারখানা। তাই তথ্য সংগ্রহ ও তথ্য যাচাই শেষে তথ্য মন্ত্রণালয় প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়াকে অবহিত করবে।

তথ্য মন্ত্রণালয় কোনো কনটেন্ট ডেভেলপ বা কোনোকিছু প্রচার করবে না। আমাদের কাজ জনগণকে সচেতন করা যে এটা গুজব, গুজবে কান দেবেন না। আমাদের কাজ এখানেই শেষ।

তারানা হালিম বলেন, আমরা পুলিশিং করছি না। বাক রোধ করছি না, মনিটরিংও করছি না।

অনলাইন বা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো গুজব সম্পর্কে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থা, গোয়েন্দা সংস্থাসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের কাছে তথ্য নিয়ে কনটেন্ট ব্লক বা কনটেন্ট ফিল্টার করার জন্য বিটিআরসিকে পাঠানো হবে।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৯৮ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ