তথ্যপ্রযুক্তি মন্ত্রীর সাথে চীনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

প্রকাশঃ ১০:৩৭ মিঃ, আগস্ট ৩০, ২০১৮
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত Mr. Zhang Zuo গত বুধবার, আগস্ট ২৯ ইং তারিখে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এর সাথে তাঁর আগারগাওস্থ আইসিটি টাওয়ার দপ্তরে সাক্ষাৎ করেন।

এ সময় তারা পারস্পারিক দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে তথ্য ও প্রযুক্তি বিভাগের ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্প, ডাটা সেন্টার প্রকল্প, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মর্ডানাইজশেন অব টেলিকমিউনিকেশেন নেটওর্য়াক (এমওটিএন) প্রকল্পসহ চীন সরকার ও সে দেশের বিভিন্ন কোম্পানির অর্থায়নে পরিচালিত প্রকল্পসমূহের সর্বশেষ অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন- চীন বাংলাদেশের উন্নয়নে সহযোগী ও দীর্ঘ পরীক্ষিত বন্ধু। তিনি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অতীতের ন্যায় ভবিষ্যতেও বাংলাদেশের আইসিটি, টেলিকমিউনিকেশেনসহ বিভিন্ন খাতে অধিক হারে অর্থায়নসহ সহযোগিতার আহবান জানান।

রাষ্ট্রদূত বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে চীন সরকার বাংলাদেশের সাথে নিবিড়ভাবে কাজ করতে চায়। বর্তমানে এই খাতের সাথে বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে উল্লেখ করে তিনি বলেন- টেলিকম কোম্পানি Huawey, ZTE সহ চীনের বিভিন্ন খ্যাতনামা কোম্পানী বাংলাদেশে আইসিটি ও টেলিযোগাযোগ খাতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। নতুন নতুন প্রকল্পে অংশগ্রহণের মাধ্যমে আইসিটি খাতের উন্নয়ন ও বিকাশে অধিক হারে সহযোগিতার কথা পুন:ব্যক্ত করেন। প্রত্যন্ত গ্রাম পর্যন্ত সকলের নিকট ইন্টারনেট সুবিধা পৌছে দিতে Establishing Digital Connectivity (EDC)  প্রকল্প অনতিবিলম্বে শুরু করার বিষয়ে উভয়ে একমত পোষণ করেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের Second Secretary LV Yang, সহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৩৪ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ