অবাণিজ্যিক এলাকায় আইটি ব্যবসা চালনার অনুমতি চেয়ে বেসিস এর সংবাদ সম্মেলন

প্রকাশঃ ০৬:৩৪ মিঃ, আগস্ট ২৯, ২০১৮
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

অবাণিজ্যিক এলাকায় আইটি কোম্পানিগুলোর অবস্থান প্রসঙ্গে বেসিস মিলনায়তনে আজ বুধবার, আগস্ট ২৯ ইং তারিখে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান এবং বেসিস সচিব হাশিম আহম্মদ।

সংবাদ সম্মেলনে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর জানান যে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) বারিধারা, বনানী, গুলশান,  মিরপুর,উত্তরা ও ধানমন্ডি থেকে অবৈধ প্রতিষ্ঠান উচ্ছেদ ও আবাসিক এলাকা হতে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে বাণিজ্যিক এলাকাতে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে । তিনি আরো বলেন-সম্প্রতি রাজউকের একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কয়েকজন কর্মকর্তা উত্তরায় বেসিস সদস্য প্রতিষ্ঠান সলিউশন নাইন লিমিটেডের অফিস তালাবন্ধ করে দিয়েছেন। এভাবে পূর্ব ঘোষণা ছাড়াই যদি এসব প্রতিষ্ঠান তালাবদ্ধ করে দেওয়া হয়, তাহলে ব্যবসা মারাত্মক ক্ষতির সম্মুখীন হওয়ার পাশাপাশি সরকারের ডিজিটাল বাংলাদেশ কার্যক্রমও ব্যহত হবে।

সৈয়দ আলমাস কবীর বলেন, বর্তমানে বেসিস এর ১১০০ সদস্য প্রতিষ্ঠানের মধ্যে ৮০০ এর অধিক প্রতিষ্ঠান ঢাকা শহরের অবাণিজ্যিক এলাকায় অবস্থান করে তাদের ব্যবসা পরিচালনা করছে। গত অর্থ বছরের পরিসংখ্যান অনুযায়ী অবাণিজ্যিক এলাকায় অবস্থিত এসব প্রতিষ্ঠান স্থানীয় বাজারে বিনিয়োগ করেছে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ এবং আইটি ও আইটিইএস খাত থেকে রপ্তানি আয় করেছে প্রায় ৮০০ মিলিয়ন মার্কিন ডলার।

এমতাবস্থায়, প্রয়োজনীয় সংখ্যক সফটওয়্যার টেকনোলজি পার্ক তৈরি না হওয়া পর্যন্ত অবাণিজ্যিক এলাকায় ব্যবসা পরিচালনার বিষয়ে আরোপিত নিষেধাজ্ঞা থেকে বেসিস সদস্য প্রতিষ্ঠানসমূহকে অব্যাহতি দেয়ার দাবি জানানো হয় বেসিস এর পক্ষ থেকে।

তাই, প্রয়োজনীয় সংখ্যক সফটওয়্যার টেকনোলজি পার্ক তৈরি না হওয়া পর্যন্ত অবাণিজ্যিক এলাকায় ব্যবসা পরিচালনার বিষয়ে আরোপিত নিষেধাজ্ঞা থেকে বেসিস সদস্য প্রতিষ্ঠানসমূহকে অব্যাহতি প্রদানের জন্য রাজউক চেয়ারম্যান, মাননীয় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী এবং সর্বোপরি মাননীয় প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি আকর্ষণ এবং একইসাথে এই অব্যাহতি সংক্রান্ত একটি প্রজ্ঞাপন অবিলম্বে জারি করার জন্য অনুরোধ  জানান বেসিস সভাপতি।

সংবাদ সম্মেলনের শেষে সৈয়দ আলমাস কবীর, ফারহানা এ রহমান  এবং হাশিম আহম্মদ উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সংবাদটি পঠিত হয়েছেঃ ১১২ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ